বৃহস্পতিবার, ১০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

‘জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ নয়’

নিজস্ব প্রতিবেদক

মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ পদক্ষেপ নিতে জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। একই সঙ্গে মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে আদালতকে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব ও মানবাধিকার কমিশনসহ সাতজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

২০১৩ সালে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ায় চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশের পক্ষে গত ২২ ডিসেম্বর হাই কোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দিলেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল হালিম এবং তাকে সহযোগিতা করেন জামিউল হক ফয়সাল।

আবদুল হালিম জানান, ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয়। ওই রিপোর্টের পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়। এরপর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেওয়ায় হাই কোর্টে রিট দায়ের করা হয়েছে।

সর্বশেষ খবর