শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

এমপিদের শপথের বৈধতা প্রশ্নে করা রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

পরে রিটকারীর আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, যেহেতু কোর্ট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে, তাই সংক্ষুব্ধ ব্যক্তি পরবর্তীতে অন্য যেকোনো বেঞ্চে আবার রিট আবেদনটি উপস্থাপন করতে পারবেন।

এর আগে গত ৮ জানুয়ারি একই কারণে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ দেওয়া হয়। ওই নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুটি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী। কিন্তু সেই নোটিশের কোনো জবাব না পেয়ে হাই কোর্টে রিট করা হয়। এর আগে গত ৩ জানুয়ারি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ সদস্যদের শপথ পাঠ করান।

সর্বশেষ খবর