সোমবার, ২১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
বিজিএমইএ

ভোটাভুটির মাধ্যমে কমিটি গঠনের দাবি

নিজস্ব প্রতিবেদক

গার্মেন্ট মালিকদের সংগঠন বিজিএমইএ-তে আর সমঝোতার নেতৃত্ব চায় না ‘স্বাধীনতা পরিষদ’। পরিষদের নেতারা সরাসরি ভোটাভুটির মাধ্যমে কমিটি গঠনের দাবি জানিয়েছেন। গতকাল দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান পরিষদের আহ্বায়ক ও ডিএসএল গ্রুপের এমডি জাহাঙ্গীর আলম। তিনি বলেন, দেশের তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের এই সংগঠনটিতে ২০১৫ সালের পর থেকে সমঝোতার মাধ্যমে কমিটি হচ্ছে। সম্মিলিত পরিষদ ও ফোরাম প্যানেল থেকেই সমঝোতার মাধ্যমে কমিটি গঠন করা হচ্ছে। ভোটের মাধ্যমে নির্বাচিত কমিটি না হওয়ায় সাধারণ সদস্যরা সংগঠনে অবহেলিত বলে মন্তব্য করেন স্বাধীনতা পরিষদের এই নেতা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাধীনতা পরিষদের যুগ্ম আহ্বায়ক ও আলিরা ফ্যাশনের হুমায়ূন রশীদ জনিসহ পরিষদের কয়েকজন সদস্য।

জাহাঙ্গীর আলম জানান, বর্তমান পরিচালনা পর্ষদের  মেয়াদ তিন দফায় বাড়ানোর পর আবারও নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৬ এপ্রিল বিজিএমই-এর ৩৫টি পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এই তফসিল ঘোষণার পরও অতীতের মতো নির্বাচনের পথে না হেঁটে সমঝোতার মাধ্যমে বিজিএমইএর কমিটি গঠনের চেষ্টা চলছে।

বিজিএমই-এর কমিটি গঠনে আবারও যদি সমঝোতার চেষ্টা করা হয়, তবে তারা আদালতের দ্বারস্থ হবেন বলেও সাংবাদিকদের জানান স্বাধীনতা পরিষদের আহ্বায়ক।

প্রসঙ্গত, ২০১৫ সালে বিজিএমই-এর নেতৃত্ব নির্বাচনের উদ্যোগ নেওয়ার পর প্রতিদ্বন্দ্বী দুটি প্যানেল সম্মিলিত পরিষদ ও ফোরাম সমঝোতার মাধ্যমে বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানকে সভাপতি করে পরিচালনা পর্ষদ গঠন করে। এরপর থেকে আর নির্বাচন হয়নি। অথচ তিন ধাপে এই পরিচালনা পর্ষদের মেয়াদ বাড়ানো হয়। এই প্রক্রিয়ার বিরোধিতা করে সরাসরি নির্বাচনের দাবিতে গত বছর ‘স্বাধীনতা পরিষদ’ নামের আরেকটি প্যানেল গঠিত হয় জাহাঙ্গীর আলমের নেতৃত্বে।

এক প্রশ্নের জবাবে জাহাঙ্গীর আলম বলেন, ওপর থেকে কোনো ‘ওহির’ নির্দেশে নির্বাচন বাদ দিয়ে সমঝোতা হয় কি-না সেটি জানা নেই। তা ছাড়া ‘ওপরের নির্দেশনা’ বলে যেসব কথা ছড়ানো হয়  সেটির বাস্তবতা নিয়েও সংশয় রয়েছে।

কমপ্লায়েন্সের অভিযোগে প্রায় চার হাজার গার্মেন্ট বন্ধ হয়ে গেলেও সমঝোতার এই কমিটি তা নিয়ে কোনো পদক্ষেপ নেয়নি বলেও অভিযোগ করেন এই নেতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর