শিরোনাম
মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দিল্লিতে আগামী মাসে বাংলাদেশ ভারত পঞ্চম পরামর্শ বৈঠক

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

নয়াদিল্লিতে ভারত-বাংলাদেশ পঞ্চম দ্বিপক্ষীয় পরামর্শ (জেসিসি) বৈঠক ৭ ফেব্রুয়ারি শুরু হবে। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলাদেশের জাতীয় সংসদের নির্বাচনের পরে এটাই প্রথম দ্বিপক্ষীয় বৈঠক। এই বৈঠকে থাকবেন বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আবদুল মমিন। তিনি তার দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সে দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দিল্লি থাকাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং চতুর্থবার নিযুক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ বার্তা পৌঁছে দেবেন বলে জানা গেছে। ভারত পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠকে দিন প্রস্তাব করেছে। বাংলাদেশ সরকার এখনো আনুষ্ঠানিকভাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে চূড়ান্ত করেনি। তবে সূত্র জানায়, ভারত সরকার ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে এই বৈঠক চূড়ান্ত করতে চায়। কেননা, এর পরে ভারতের লোকসভার নির্বাচন ঘোষণা করে দেবে নির্বাচন কমিশন। এর মধ্যে আগামী ২৩ জানুয়ারি বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা দিল্লি আসছেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনারের আমন্ত্রণে। ভারতের ভোটার দিবস উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নির্বাচন কমিশনাররা আসছেন।

বৈঠকে এযাবৎকালের দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে যেসব যৌথ সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার বাস্তবায়ন পর্যালোচনা করা হবে। এই সঙ্গে কানেকটিভিটি ও জনতার সংসদে জনতার সম্পর্ক বৃদ্ধি, অমীমাংসিত বিষয়, বিশেষ করে তিস্তা নদী পানি চুক্তির সম্ভাবনা, বাণিজ্য বৃদ্ধির জন্য অবশুল্ক দূরীকরণ নিয়ে আলোচনা হবে। ভারত-বাংলাদেশ সীমান্তে আরও সাতটি নতুন স্থলবন্দর চালু করা নিয়ে যেমন সিদ্ধান্ত হবে তেমনি ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধ হয়ে থাকা রেলযোগাযোগগুলো চালু করা নিয়েও প্রস্তাব রয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কানেকটিভিটি নিয়ে বিস্তারিত প্রকল্প তৈরি করছে। সেগুলোর বিষয়ে ঢাকার মতামত চাওয়া হবে। এ ছাড়া ভারত এ পর্যন্ত যে ৮০০ কোটি ডলার লাইন ক্রেডিট দিয়েছে সেই অনুযায়ী প্রকল্পগুলোর বাস্তবায়ন পর্যালোচনা করা হবে।

বাংলাদেশের পক্ষ থেকে নদী উপত্যকা উন্নয়নের বিশেষ পরিকল্পনা পেশ করা হবে বলে জানা গেছে। এ ছাড়া যমুনা ও কুশিয়ারা নদীতে ড্রেজিং কাজ দ্রুত শুরু করার সিদ্ধান্ত হবে। কলকাতা থেকে ঢাকা এবং চেন্নাই থেকে কক্সবাজার বিলাসবহুল যাত্রী জাহাজ পরিবহন শুরু করা নিয়েও সিদ্ধান্ত হতে পারে। বাংলাদেশ সরকার চেন্নাইতে একটি নতুন কনস্যুলেট খুলবে। তাই ঢাকা-চেন্নাই বিমান পরিসেবা চালু করার সিদ্ধান্ত হবে এবারের বৈঠকে।

সর্বশেষ খবর