শুক্রবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকুর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকুর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ

সামরিক শাসন বিরোধী ছাত্র গণআন্দোলনের অন্যতম ছাত্রনেতা তৎকালীন জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ডা. জাহাঙ্গীর সাত্তার টিংকুর সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। ব্রেন ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ৮ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও চট্টগ্রামসহ দেশ-বিদেশে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।

টিংকুর জন্ম ১৯৬৩ সালের ১০ নভেম্বর চট্টগ্রামের রাউজানের কদলপুর গ্রামের সম্ভ্রান্ত পরিবারে। ১৯৮৯ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন তিনি। স্কুল জীবনেই ছাত্রলীগের রাজনীতিতে হাতেখড়ি। চট্টগ্রাম সরকারি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত প্রতিনিধি ছিলেন তিনি। ১৯৮৯-৯০ মেয়াদে অধুনালুপ্ত বাকশাল সমর্থিত জাতীয় ছাত্রলীগের সভাপতি ছিলেন।

স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় ‘সর্বদলীয় ছাত্র ঐক্য’ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন টিংকু। পরে ১৯৯১ সালে মহিউদ্দিন আহম্মেদ ও আবদুর রাজ্জাকের নেতৃত্বাধীন বাকশাল আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হলে টিংকুও আওয়ামী লীগে যোগ দেন। তিনি ছিলেন আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য এবং চট্টগ্রাম উত্তর জেলা কমিটির সদস্য। রাজনীতির পাশাপাশি বিভিন্ন সামাজিক, শিা, সেবা, ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। এক সময় চট্টগ্রাম বিভাগীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান ছিলেন। চট্টগ্রাম সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক ছাড়াও কর্মজীবনে একটি নির্মাণ সংস্থার চেয়ারম্যান ছিলেন।

সর্বশেষ খবর