শনিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ফরমায়েসি বিরোধী দল সংসদকে কার্যকর করবে না : ইনু

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও জাতীয় সংসদের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ফরমায়েসি বিরোধী দল গঠন সংসদকে কার্যকর করবে না, বরং সংসদ সদস্যদের স্বাধীন প্রাণবন্ত ভূমিকাই সংসদকে কার্যকর করবে।

গতকাল সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে দলের দুই দিনব্যাপী জাতীয় কমিটির সভার শুরুতে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ১৪ দল ও মহাজোট নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন জোটগতভাবেই মোকাবেলা করে বিজয় অর্জন করেছে। জনগণ ১৪ দল ও মহাজোটকে সরকার গঠন ও দেশ পরিচালনায় নেতৃত্ব দেওয়ার জন্য গণরায় দিয়েছে। সুতরাং ১৪ দলের বা মহাজোটের কোনো শরিক সংসদে সরকারের বিরুদ্ধে সংসদীয় অবস্থান বা রাজনৈতিক অবস্থান গ্রহণ করবে কিনা- সেটা সেই দলের নিজস্ব রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। তিনি বলেন, এ সরকারের চ্যালেঞ্জ হচ্ছে দেশে শান্তি, উন্নয় ও সমৃদ্ধির ধারা অব্যাহত রাখা, উন্নয়ন ও সমৃদ্ধির ফসল ঘরে ঘরে পৌঁছে দেওয়া ও বৈষম্যের অবসান করতে সংবিধানের নির্দেশ অনুযায়ী দেশের অর্থনীতি ঢেলে সাজানো। সাজিয়ে সমাজতন্ত্রমুখী করা, দুর্নীতির অবসান করে সুশাসন ও আইনের শাসন নিশ্চিত করা, স্থানীয় সরকার ব্যবস্থাকে স্বাধীন ও কার্যকর করাসহ রাষ্ট্র কাঠামোর অন্যায্যতা দূর করতে রাষ্ট্র-প্রশাসন ব্যবস্থায় গণতান্ত্রিক রূপান্তর করা, রাষ্ট্র-সংবিধান-শিক্ষা-সংস্কৃতি-সমাজ থেকে সাম্প্রদায়িকতার মূলোৎপাটনে ঘরে-বাইরে সংগ্রাম জোরদার করা।

হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত জাসদ জাতীয় কমিটির সভায় আরও বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, প্রফেসর ড. আনোয়ার হোসেন, মীর হোসাইন আখতার, আবদুল হাই তালুকদার, অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত, ফজলুর রহমান বাবুল, নুরুল আখতার ও নাদের চৌধুরী প্রমুখ।

সর্বশেষ খবর