রবিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
পুরো ময়দান সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত হবে

ইজতেমা ময়দানের চারপাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ

আফজাল হোসেন, টঙ্গী

আর মাত্র চার দিন পর শুরু হতে যাচ্ছে তাবলিগ জামাতের মহাসম্মেলন ৫৪তম বিশ্ব ইজতেমা। ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি শেষ হবে এবারের ইজতেমা। ইজতেমায় আগত দেশি-বিদেশি মুসল্লিদের চলাচলের সুবিধার্থে গতকাল গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে ময়দানের চারপাশে উচ্ছেদ করা হয়েছে অবৈধ স্থাপনা। সকালে কনকনে শীত আর গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে চলছিল ময়দান প্রস্তুতের কাজ। যতই সময় ঘনিয়ে আসছে, মুসল্লিদের তৎপরতা ততই বেড়ে চলেছে। গতবারের বিশ্ব ইজতেমার চেয়ে এবারের ইজতেমার প্রেক্ষাপট অনেকটাই ভিন্ন। চার দিনব্যাপী ইজতেমা জোবায়ের অনুসারীরা প্রথম দুই দিন আর সাদ অনুসারীরা পরবর্তী দুই দিন পরিচালনা করবেন। উভয় পক্ষকে ইজতেমা শুরুর পরের দ্বিতীয় দিনে আখেরি মোনাজাত করে ময়দান ত্যাগ করতে হবে। এতে অনেক মুসল্লিকে দুর্ভোগের শিকার হতে হবে। উভয় গ্রুপের মধ্যকার মতবিরোধের কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

এদিকে বিশ্ব ইজতেমার প্রতি দীর্ঘদিন যাবৎ ধর্মপ্রাণ মুসল্লিদের যে আস্থা ছিল তা অনেকটাই কমে আসছে এবং গতবারের চেয়ে এবার মুসল্লির সংখ্যা অনেক কম হতে পারে বলে মনে করছেন সাধারণ মুসল্লিরা। তবে আয়োজক কমিটির লোকজন বলছেন, চিল্লাধারী সাথীদের কোনো কমতি হবে না। ময়দানে স্থানসংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে টঙ্গীতে বিশ্ব ইজতেমা তিন দিন করে দুই পর্বে হয়ে আসছিল।

 এবার জোবায়ের ও সাদ গ্রুপের মধ্যে মতবিরোধের কারণে এক পর্বে বিশ্ব ইজতেমা হবে। তবে দুই ভাগে আখেরি মোনাজাত হবে। ইজতেমা ময়দানে অবস্থান করা মুসল্লিদের নিরাপত্তা ও সার্বিক বিষয়ে তদারকি করতে পুরো ময়দান পুলিশ ও র‌্যাবের স্থাপিত সিসি ক্যামেরা দ্বারা পৃথক পৃথক কন্ট্রোল রুম থেকে নিয়ন্ত্রিত হবে। এ বিষয়ে পুলিশের উপসহকারী কমিশনার আহসান হাবীব ও টঙ্গী পূর্ব থানার ওসি কামাল হোসেন বলেন, ইজতেমা ময়দানে মুসল্লিদের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে।

বিশ্ব ইজতেমা ময়দানের শীর্ষ মুরুব্বি ও শূরা সদস্য জোবায়ের অনুসারী মাওলানা ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন বলেন, ‘১৫ ফেব্রুয়ারির মধ্যে ময়দান প্রস্তুতের কাজ সম্পন্ন করতে আমরা এখন যুদ্ধাবস্থায় আছি। ১৫ ফেব্রুয়ারির আগেই কাজ শেষ হবে ইনশা আল্লাহ।’ এ ব্যাপারে সিটি মেয়র জাহাঙ্গীর আলম বলেন, ‘বিশ্ব ইজতেমায় আগত দেশি-বিদেশি মুসল্লিদের সেবা প্রদানে সিটি করপোরেশনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে।’

সর্বশেষ খবর