রবিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

৩৫ লাখ মেট্রিক টন উদ্বৃত্ত আলু রপ্তানি হবে

-টিপু মুন্শি

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রয়োজনের অতিরিক্ত ৩৫ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, চাহিদার অতিরিক্ত আলু বিদেশে রপ্তানি করা হবে। গতকাল রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আলু কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা হলেও তার উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষক। বিক্রি না হওয়ায় অনেক সময় আলু নষ্ট হয়ে যায়। এতে কৃষক ও কোল্ড স্টোরেজের মালিকও ক্ষতিগ্রস্ত হয়। বিষয়গুলো মাথায় রেখে সরকার কাজ করে যাচ্ছে; যাতে আলু বাংলাদেশের একটি মূল্যবান কৃষিপণ্যে পরিণত হয়।

মন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশে বাংলাদেশের উৎপাদিত আলুর চাহিদা আছে। তবে বিশে^র চাহিদার সঙ্গে মিল রেখে মানসম্পন্ন আলু উৎপাদন করতে হবে। বিভিন্ন ধরনের জটিলতায় রাশিয়াসহ বেশকিছু দেশে আলু রপ্তানি করা যাচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার অনেক সমস্যা চিহ্নিত করেছে। এগুলো সমাধানে কাজ করা হচ্ছে।

টিপু মুন্শি বলেন, বাংলাদেশে উৎপাদিত আলু বিশ^বাজারে গ্রহণযোগ্য করে উৎপাদনের জন্য গবেষণা করা হবে। উৎপাদিত আলুর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা হবে। উৎপাদিত আলু যাতে নষ্ট না হয় এবং কৃষক উপযুক্ত মূল্য পায় সে বিষয় মাথায় রেখেই সরকার কাজ করবে।

কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এফবিসিসিআইর প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন।

সর্বশেষ খবর