Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৬

নদী দখলকারীদের কঠোর হস্তে দমন করতে হবে : বিচারপতি মানিক

নিজস্ব প্রতিবেদক

নদী দখলকারীদের কঠোর হস্তে দমন করতে হবে : বিচারপতি মানিক

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, নদী দখলকারীরা শক্তিশালী। তাদের কঠোর হস্তে দমন করতে হবে। তিনি বলেন, সম্প্রতি উচ্ছেদ অভিযানে যে অবস্থা দেখা যাচ্ছে তাতে মনে হচ্ছে সরকারের যে কেউ হোক, দখলের ব্যাপারে কেউ ছাড় পাবে না। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ‘নদীর অবৈধ দখল উচ্ছেদের বর্তমান-ভবিষ্যৎ : আমাদের মতামত’ শীর্ষক সভাটির আয়োজন করে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ)।

বিচারপতি মানিক আরও বলেন, উচ্ছেদ অভিযানের আগে নিশ্চিত করতে হবে যে নদী বা খাল দখল করেছে। অনেকে দখলের অভিযোগ দিচ্ছে অথচ সে জায়গা পৈতৃক সম্পত্তি। এক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

সভায় আরও বক্তব্য দেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান এমপি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসির উদ্দিন আহমেদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল প্রমুখ। যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজ্জাম্মেল হক চৌধুরী, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের নির্বাহী সভাপতি অশোক বড়ুয়াও বক্তব্য দেন। বক্তারা বলেন, নদী দখলদাররা মানবতাবিরোধী অপরাধের চেয়ে বড় অপরাধী। দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে অবৈধ দখল উচ্ছেদ ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। উচ্ছেদকৃত জায়গা যেন আবার তারা দখল করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি আরও বলেন, দখলকারীদের উচ্ছেদ করে থেমে থাকলে হবে না, এর জন্য উচ্ছেদের পর ওয়াকওয়ে তৈরি এবং বিভিন্ন ধরনের গাছ লাগানো যেতে পারে, তবেই উচ্ছেদ কার্যকর হবে।


আপনার মন্তব্য