Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : শুক্রবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০২:১৪

সেবায় ব্যর্থদের কাছ থেকে ক্ষতিপূরণ নেওয়া উচিত

-দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

সেবায় ব্যর্থদের কাছ থেকে ক্ষতিপূরণ নেওয়া উচিত

দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, নির্ধারিত সময়ে সরকারি সেবা প্রদানে ব্যর্থ সরকারি কর্মকর্তাদের বেতন থেকে ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা থাকা উচিত। গতকাল কমিশনের প্রধান কার্যালয়ে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে অনুষ্ঠিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। দুদক চেয়ারম্যান বলেন, যথাসময়ে অনুসন্ধান সম্পন্ন করতে না পারলে দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বেতন-ভাতা থেকে ক্ষতিপূরণে অর্থ আদায় করা যায় কি না তা ভেবে  দেখা হবে। সরকারি সংস্থাগুলোতে যারা সময়মতো সরকারি সেবা দিতে ব্যর্থ হচ্ছেন, তাদের বেতন থেকে ক্ষতিপূরণ আদায়ের বিষয়টিও সংশ্লিষ্টরা ভাবতে পারেন।

ইকবাল মাহমুদ বলেন, আপনাদের কাছে যেসব নাগরিক আসেন, তাদের প্রত্যেককে সম্মান এবং শ্রদ্ধা করতে হবে। আপনারা যদি সময়মতো অনুসন্ধান বা তদন্তকার্য সম্পন্ন করেন, তাহলেই অভিযোগকারী এবং অভিযুক্ত সম্মানিত  বোধ করবেন।’ তিনি বলেন, প্রতিটি গণ কর্মচারীকে নির্ধারিত সময়ে সেবা প্রদান করার কথা, জনগণ নির্ধারিত সময়ে তা পাচ্ছেন না।

দুদক চেয়ারম্যান বলেন, ২১ ফেব্রুয়ারি শুধু বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার আন্দোলন ছিল না। এটি ছিল অন্যায়,  শোষণ, নিপীড়ন এবং চরম অব্যবস্থাপনার বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষে সমন্বিত প্রতিবাদের বহিঃপ্রকাশ। আমরা যদি এই আন্দোলন থেকে শিক্ষা গ্রহণ করতাম, তাহলে আমাদের এই পবিত্র মাটিতে প্রতিটি সংস্থার রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতির বাসা বাঁধতে পারত না।


আপনার মন্তব্য