বুধবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জামায়াত যে রূপেই আসুক অপরাধীদের জবাবদিহি করতে হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জামায়াত যে রূপেই আসুক না কেন, তৎকালীন জামায়াতে যারা ছিল তারা অপরাধ করে থাকলে আদালতে তাদের জবাবদিহি করতে হবে বলে জনিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল সচিবালয়ে নিউইয়র্ক স্টেট গভর্নরের ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশ ইমিগ্রেশন ডে’র ঘোষণাপত্র হস্তান্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

জামায়াত নিষিদ্ধ করতে আইনের সর্বশেষ অবস্থা জানতে চাইলে মন্ত্রী বলেন, যে মামলাটা আপিল বিভাগে পেন্ডিং আছে সেটা জামায়াতের নিবন্ধন বাতিল করার জন্য। হাই কোর্ট ডিভিশন তাদের নিবন্ধন বাতিলের রায় দিয়েছে। সেটার বিরুদ্ধে তারা আপিল করেছে তা এখন পেন্ডিং আছে। আপিলে যদি হাই কোর্ট ডিভিশনের রায় বহাল থাকে তাহলে জামায়াতের নিবন্ধন বাতিল হবে এবং জামায়াত রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশে আর থাকতে পারবে না। পরে সুপ্রিম কোর্ট এলাকায় অবস্থিত সলিসিটর কার্যালয়ে ই-ফাইলিং সেবা কার্যক্রমের উদ্বোধন করেন আইনমন্ত্রী। এ সময় তিনি বলেন, প্রযুক্তির সঙ্গে আইন মন্ত্রণালয় ও সলিসিটর বিভাগ সংযুক্ত হলো। এই প্রযুক্তির সঙ্গে যদি আমরা সংযুক্ত না হতাম তাহলে কিন্তু পিছিয়ে থাকতাম। পিছিয়ে থাকলে বিচার প্রার্থীদের কাছে দ্রুত বিচার পৌঁছে দেওয়া সম্ভব হতো না। সুষ্ঠু বিচার যদি আমরা পৌঁছে দিতে না পারি তাহলে সেটা হবে বিচার বিভাগের ব্যর্থতা। আর এতে জনগণ বিচার বিভাগের কাছে আসবে না। আগামী এক মাসের মধ্যে অ্যাটর্নি জেনারেল অফিস ও সলিসিটর অফিস সিসি ক্যামেরার আওতায় আনা হবে বলেও জানান আইনমন্ত্রী।

অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সলিসিটর জেসমিন আরা প্রমুখ।

সর্বশেষ খবর