শুক্রবার, ৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

নাগিনা জোহার তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নাগিনা জোহার তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

নারায়ণগঞ্জের ওসমান পরিবারের পুত্রবধূ ভাষাসৈনিক ও রত্নগর্ভা মা নাগিনা জোহার তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বেলা ১১টায় বন্দর উপজেলার মদনপুর ইউনিয়নের বাগদোবাড়িয়া এলাকায় নাগিনা জোহা উচ্চবিদ্যালয় মাঠে ও নারিন্দা এতিমখানায় দিনব্যাপী কোরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মরহুমার ছোট ছেলে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানসহ পরিবার-আত্মীয়স্বজন ও নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

শামীম ওসমান বলেন, ‘আমার মা অত্যন্ত ভালো মানুষ ছিলেন। আমার বাবা অত্যন্ত সৎ ও ত্যাগী রাজনীতিবিদ ছিলেন এবং অবশ্যই অত্যন্ত ভালো মানুষ ছিলেন। আসলে মা-বাবা পৃথিবী থেকে বিদায় নেওয়ার বেদনা একমাত্র তারাই বুঝতে পারেন যাদের মা-বাবা পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। আল্লাহ যেন প্রত্যেকের বাবা-মাকে বেহেশত নসিব করেন।’

প্রসঙ্গত, মরহুম এ কে এম সামসুজ্জোহার সহধর্মিণী নাগিনা জোহা একজন রত্নগর্ভা মা। তিনি ১৯৩৫ সালে অবিভক্ত বাংলার বর্ধমান জেলার কাশেমনগরের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। মরহুম নাগিনা জোহার বড় চাচা আবুল কাশেমের ছেলে আবুল হাশিম ছিলেন অবিভক্ত ভারতবর্ষের মুসলিম লীগের সেক্রেটারি ও এমএলএ। চাচাতো ভাই মাহবুব জাহেদী ভারতের কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের সদস্য ছিলেন। ভাগনে পশ্চিমবঙ্গের কমিউনিস্ট নেতা সৈয়দ মনসুর হাবিবুল্লাহ রাজ্যসভার স্পিকার ছিলেন। ১৯৫১ সালে এ কে এম সামসুজ্জোহার সঙ্গে নাগিনার বিয়ে হয়। স্বামীর বাড়িতে এসেই ’৫২ সালের ভাষা আন্দোলনে অংশ নেন।

জোহা-নাগিনার তিন ছেলের মধ্যে বড় প্রয়াত নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনে চারবার নির্বাচিত সংসদ সদস্য, মেজ সেলিম ওসমান একই আসনে দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করছেন এবং ছোট শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনে তৃতীয় মেয়াদে সংসদ সদস্যের দায়িত্ব পালন করে চলেছেন।

সর্বশেষ খবর