শনিবার, ৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা

প্রতিকূলতা প্রতিহত করে নারীদের এগিয়ে যেতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদের সব প্রতিকূলতা প্রতিহত করে এগিয়ে যেতে হবে। নারীরা সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিয়ে এগিয়ে যাচ্ছেন। তাদের বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে। সমাজে নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে হবে। স্পিকার গতকাল আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত ‘গণমাধ্যমে নারী-পুরুষ সমতা প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক আলোচনা ও সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন। অনুষ্ঠানে প্রবীণ সাংবাদিক সেতারা মূসা এবং দৈনিক মানবজমিন সম্পাদক মাহবুবা চৌধুরীকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্বালন করা হয়। সূচনা বক্তব্য পাঠ করেন সাংবাদিক রীতা ভৌমিক। কবিতা পাঠ করেন শামিমা চৌধুরী।

ক্লাব মিলনায়তনে জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলমের সভাপতিতে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সহ-সভাপতি আজিজুল ইসলাম ভুইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মাঈনুল আলম, সিনিয়র সাংবাদিক মমতাজ বিলকিজ, নাসিমুন আরা হক মিনু, শাহনাজ মুন্নী প্রমুখ। অনুষ্ঠানে কয়েকটি দাবি তুলে ধরা হয় যেমন : গণমাধ্যমের জন্য জেন্ডার সমতা-ভিত্তিক সমন্বিত নীতিমালা প্রণয়ন, নারী সাংবাদিকদের নিয়োগ, প্রশিক্ষণ, পদোন্নতির জন্য সরকারি-বেসরকারি ও সাংবাদিক ইউনিয়নের পদক্ষেপ গ্রহণ এবং গণমাধ্যমে নারী সাংবাদিকদের সুষ্ঠু কাজের পরিবেশ তৈরি।  শিরীন শারমিন চৌধুরী বলেন, গণমাধ্যমে নারীরা বৈষম্যে শিকার হচ্ছেন। গুমাধ্যমে পদোন্নতি যেন কারও ইচ্ছার ওপর নির্ভর না করে। যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে নারীরা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। তারপরেও নারীরা বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন। এটি দূর করতে হবে। নারীদের অধিকার প্রতিষ্ঠার জন্য নারীদেরই সংগ্রামী হতে হবে। তিনি বলেন, বেসরকারি প্রতিষ্ঠানে নারীদের মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা করা প্রয়োজন। নারীদের কাজের অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে। পিছিয়ে যাওয়া নারীদের এগিয়ে আসতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, গণমাধ্যমে নারী-পুরুষের সমতা নিশ্চিত করা প্রয়োজন। কর্মক্ষেত্রে নারীরা যোগ্যতা থাকার পরেও যথাযথ মর্যাদা পাচ্ছে না। তাদের অবহেলা করা হয়। নারী সাংবাদিকদের  প্রতিনিয়ত চ্যালেঞ্জের মধ্যদিয়ে কাজ করতে হয়। বর্তমানে নারী সাংবাদিকরা বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিচ্ছেন। দেশের উন্নয়নে নারী-পুরুষের সমতা তৈরি জরুরি। তিনি বলেন, অদৃশ্য বাধায় নারীরা তাদের মর্যাদা থেকে বঞ্চিত হচ্ছেন। সামাজিক-রাজনৈতিক এবং পুরুষতান্ত্রিক মানসিকতার কারণে এই সমস্যা। তাই, নারী অধিকার প্রতিষ্ঠায় নারীদেরই উদ্যোগী হতে হবে।

এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে নারী দিবসের অনুষ্ঠানে অংশ নেন ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক কবির আহমেদ খান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর