শিরোনাম
বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা
ভিতরে গণশুনানি, বাইরে বিক্ষোভ

গ্যাসের মৃল্যবৃদ্ধির প্রক্রিয়া স্থগিত চেয়ে হাই কোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া স্থগিত চেয়ে হাই কোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জানান, গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বাড়ানোর জন্য একটি প্রক্রিয়া চলছে। এর বিরুদ্ধেই রিটটি দায়ের করা হয়েছে। এদিকে মূল্যবৃদ্ধির এ প্রস্তাবের বিষয়ে গতকালও গণশুনানি হয়েছে কারওয়ান বাজারের টিসিবি ভবনে। আর এ ভবনের বাইরেই গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাবের বিরুদ্ধে হয়েছে বিক্ষোভ। গণশুনানিতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবে বিরোধিতা করেছেন সব শ্রেণির ভোক্তা প্রতিনিধিরা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) বাখরাবাদ গ্যাসের বর্তমান গড় মূল্য ৭ টাকা ৩৫ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৯১ পয়সা করার প্রস্তাব করা হয়। মূল্যবৃদ্ধির হার ১০২ দশমিক ৮৫ শতাংশ। গত ২৬ জানুয়ারি বিইআরসিতে মূল্য পরিবর্তনের প্রস্তাব দেয় বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি।

বিইআরসির চেয়ারম্যান মনোয়ার হোসেনের সভাপতিত্বে শুনানিতে কয়েকজন সাধারণ ভোক্তাও গ্যাসের দাম না বাড়ানোর পক্ষে মত দেন। এ সময় জ্বালানি বিশেষজ্ঞ সালেক সুফি ভোক্তাদের পক্ষে বলেন, যে পরিমাণ এলএনজি জাতীয় গ্রিডে যুক্ত হবে বলা হচ্ছে, তা হওয়ার আগেই দাম বৃদ্ধির প্রস্তাব বিবেচনা সম্পূর্ণ বেআইনি। সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স বলেন, গ্যাসের দাম বাড়ালে জনজীবনে এর কতটুকু প্রভাব পড়তে পারে সেই দিকটি বিবেচনায় নেওয়া প্রয়োজন। যদি মনে হয় দাম বৃদ্ধি করলে সার্বিকভাবে উপকার হবে তাহলে ভিন্ন কথা। কিন্তু এই দাম বৃদ্ধি গ্রাহক পর্যায়ে প্রচ  নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করি। এ সময় সিএনজি ফিলিং স্টেশনের প্রতিনিধি ফারহান নূর ভূইয়াও গ্যাসের দাম বাড়ানোর বিরোধিতা করেন।

তিনি বলেন, সিএনজি ফিলিং স্টেশনগুলো বর্তমানে ৩২ টাকা প্রতি ঘন মিটার দরে গ্যাসের দাম দিয়ে আসছে। এর ওপর আবারও দাম বৃদ্ধি করাটা এই সেক্টরের জন্য বিপর্যয় ডেকে আনবে। একটি সেক্টরকে প্রণোদনা দেওয়ার উদ্দেশ্যেই এমনটি করা হচ্ছে বলে মনে হয়।

বিক্ষোভ : গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট বিক্ষোভ সমাবেশ করেছে। গতকাল বেলা ১১টায় টিসিবি ভবনের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সিপিবি সাধারণ সম্পাদক শাহ্ আলম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাসদ নেতা রাশেকুজ্জামান রতন, সিপিবি নেতা শরিফুজ্জামান শরিফ, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স প্রমুখ। এক বছরে দুবার গ্যাসের মূল্যবৃদ্ধি এবং সরকারি সিদ্ধান্ত বন্ধ করতে হবে বলে দাবি জানানো হয়।

সর্বশেষ খবর