১১ ডিসেম্বর, ২০১৭ ১৩:১৮

যুক্তরাষ্ট্রে দক্ষিণ এশিয়ানদের ঐক্যের স্লোগান 'এসাল'-এর সম্মেলনে

এনআরবি নিউজ, নিউইয়ক থেকে:

যুক্তরাষ্ট্রে দক্ষিণ এশিয়ানদের ঐক্যের স্লোগান 'এসাল'-এর সম্মেলনে

’সাউথ এশিয়ান্স ইন আমেরিকা- উই আর স্ট্রংগার টুগেদার’- এ স্লোগানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হলো ‘এলায়েন্স অব সাউথ এশিয়ান-আমেরিকান লেবার’ তথা এসালের দশম বার্ষিক সম্মেলন। এতে বক্তব্যকালে প্রতিনিধি পরিষদে অর্থনৈতিক সেবা কমিটি এবং গভর্নমেন্ট রিফর্ম কমিটির প্রভাবশালী সদস্য কংগ্রেসওম্যান ক্যারলিন মেলনী বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের বিভিন্ন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে আমেরিকার চেতনা ও মূল্যবোধ হুমকির মুখে পড়েছে। এমন অবস্থার অবসানে সামনের বছরের নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমক্র্যাটদের বিপুল বিজয় দিতে হবে। আর তেমন বিজয় পেতে ইমিগ্র্যান্টদের জাগ্রত হতে হবে। এসালের মত সংগঠনের ব্যানারে এখন থেকেই ভোটারদের সজাগ করতে হবে।’ 

এ সময় এসালের প্রতিষ্ঠাতা ও জাতীয় প্রেসিডেন্ট মাফ মিসবাহ উদ্দিন সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘দক্ষিণ এশিয়ান-আমেরিকানদের মধ্যেকার সম্প্রীতির বন্ধন জোরদারের মাধ্যমে আমেরিকান স্বপ্ন পূরণের পথ সুগম করতে কাজ করছি আমরা। আমাদের এই পথ-পরিক্রমাতেই ইমিগ্র্যান্ট-বিরোধী সকল কর্মকাণ্ড রুখে দেয়া সম্ভব।’ 

মাফ মিসবাহ উল্লেখ করেন, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, আফগানিস্তান, বার্মা এবং নেপালের ইমিগ্র্যান্টদের এই সংগঠনের বেশ কটি চ্যাপ্টার রয়েছে জর্জিয়া, মিশিগান, পেনসিলভেনিয়া, নিউইয়র্ক এবং নিউজার্সিতে। এছাড়াও এ সম্মেলনে এসেছেন ম্যারিল্যান্ড এবং ইলিনয় অঙ্গরাজ্য থেকেও। সামনের দিনে ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস, আরিজোনা, ওয়াশিংটন, ভার্জিনিয়াতেও চ্যাপ্টারের পরিকল্পনা রয়েছে। ক্রমান্বয়ে এসালকে অন্যতম একটি শক্তিশালী সংগঠনে পরিণত করা হবে মার্কিন রাজনীতিতে দক্ষিণ এশিয়ানদের অবস্থান সুসংহত করতে।

৯ ডিসেম্বর শনিবার দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধেই নিউইয়র্ক সিটির ডাউন টাউনে গ্রাউন্ড জিরোর সন্নিকটে একটি মিলনায়তনের এ সম্মেলনে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুলসংখ্যক জনপ্রতিনিধি ও শ্রমিক প্রতিনিধি অংশ নেন। এছাড়া, বিভিন্ন স্থানে নেতৃত্ব প্রদানরত দক্ষিণ এশিয়ানরাও ছিলেন সরব। 

এ সম্মেলনে গত বছরের কার্যক্রম উপস্থাপন করেন ন্যাশনাল সেক্রেটারি করিম চৌধুরী। 
স্বাগত বক্তব্য রাখেন এই সম্মেলন কমিটির চেয়ার ও এসালের লাইফ মেম্বার কৃষরুদ্র।
অনুষ্ঠানে কী-নোট স্পিকার ছিলেন নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলির স্পীকার চার্ল ই হেস্টাই। 
অতিথি হিসেবে আরও ছিলেন নিউইয়র্ক স্টেট কম্পট্রোলার থমাস দিনাপলি, নিউইয়র্ক সিটি পাবলিক এডভোকেট ল্যাটিসিয়া টিশ জেম্স, নিউইয়র্ক সিটি কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার, নিউইয়র্ক ডিস্ট্রিক্ট ৩ থেকে নির্বাচিত কংগ্রেসম্যান থমাস সুয়াজি, কংগ্রেসওম্যান গ্রেস মেং এর প্রতিনিধি, নিউইয়র্ক স্টেট সিনেটর রেক্সনী পারসউদ, স্টেট সিনেটর হোযে হ্যামিলটন, অ্যাসেম্বলিম্যান (ব্রঙ্কস) মাইকেল এ ব্ল্যাক, অ্যাসেম্বলিম্যান ফেলিক্স ওটিজ, অ্যাসেম্বলিম্যান ডেভিড ওয়েপ্রিন, অ্যাসেম্বলিম্যান এলিসা এল হান্ডম্যান, অ্যাসেম্বলিম্যান জেমিক উইলিয়ামস, অ্যাসেম্বলিওম্যান ডায়না সি রিচার্ডসন, অ্যাসেম্বলিওম্যান ট্রিমানী রাইট, সিটি কাউন্সিলম্যান রোরি ল্যাঙ্কম্যান, কাউন্সিলম্যান ব্যারি গডেনচিক প্রমুখ।

‘দ্য ২০১৮ মিডটার্ম ইলেকশন-হোয়াট রোল উই প্লে’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন নিউজার্সী’র প্রসপেক্টপার্ক বরো মেয়র মোহাম্মদ টি খায়রুল্লাহ, হোলসেল অ্যান্ড ডিপার্টম্যান্ট স্টোর ইউনিয়নের প্রেসিডেন্ট রিটেইল স্টুয়ার্ট এপিলবাম, কমিউনিকেশন ওয়ার্কার্স অব আমেরিকার লোকাল ১১৮০’র প্রেসিডেন্ট আর্থার চ্যালোটিজ, নিউইয়র্ক স্টেট এএফএল-সিআইও কন্সটিট্যুয়েন্সি গ্রুপস ডাইরেক্টর ফারিদ মিসিলেন এবং এসাল- মিশিগান চ্যাপ্টারের পলিটিক্যাল ডিরেক্টর ইব্রাহিম আল জাহিম। এ প্যানেলে মডারেটরের দায়িত্বে ছিলেন অ্যাসাল মিশিগান চ্যাপ্টারের প্রেসিডেন্ট মো. রাব্বি আলম।

এছাড়া ‘দ্য চ্যালেঞ্জেস অ্যান্ড সিগনিফিকেন্স অব অর্গানাইজিং আওয়ার ইউথ’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন এনওয়াইসি চ্যাপ্টারের কোয়ালিশন অব ব্ল্যাক ট্রেড ইউনিয়নিস্ট চার্লস জেনকিনস, লেবার কাউন্সিল ফর ল্যাটিন আমেরিকান এডভান্সমেন্ট এনওয়াইসি চ্যাপ্টারের প্রেসিডেন্ট এডোয়ার্ড রোজারিও, গভর্নস সিনিয়র লীডারশীপ টীম এক্সিকিউটিভ চেম্বারের জেনিফার রাজকুমার, কুইন্স কাউন্টি ইয়ং ডেমোক্রেটস’র ভাইস প্রসিডেন্ট এন্টিনিও আলফান্সো, কাউন্সিলম্যান ডোনোভান রিসার্ডসের এক্সিকিউটিভ এসিসটেন্স মালিক স্যান্ডার্স এবং নিউইয়র্ক স্টেট সিনেট ডিস্ট্রিক্ট ১৯-এর সিনেটর জেমস স্যান্ডার্সের ইকোনমিক ডেভোলপমেন্ট ডাইরেক্টর ল্যাটিয়া ব্যাঞ্জামিন। মডারেটরের দায়িত্বে ছিলেন এসাল’র ন্যাশনাল অ্যাসোসিয়েট পলিটিক্যাল ডিরেক্টর জামিলা এ উদ্দিন। সেমিনারে যুবকদের সুসংগঠিত করার উপায় ও প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা শেষে সুপারিশনামা পেশ করেন প্যানেলিস্টরা। নতুন প্রজন্মের প্রত্যাশা পূরণের দিক নির্দেশনার কথাও বলেন তারা।

কনভেনশন শুরুতে শপথ বাক্য পাঠ করান এসাল স্ট্যাটেন আইল্যান্ড চ্যাপ্টারের ইয়ুথ কমিটির ফাতিন ইশতিয়াক। অভ্যর্থনায় ছিলেন রিসিপশন কমিটির চেয়ার ও এসালের স্ট্যাটেন আইল্যান্ড চ্যাপ্টারের প্রেসিডেন্ট ড. নিথিয়া চ্যাটার্জি। রেজিস্ট্রেশনের দায়িত্বে ছিলেন কমিটির চেয়ার মোশাররফ চৌধুরী। অন্যান্য দায়িত্বে ছিলেন মাসুদ রহমান, আনোয়ার উদ্দিন এবং অ্যাশলি রাজাকারুনাসহ অ্যাসাল এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবা। 

বিডি-প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর