শিরোনাম
১৮ ডিসেম্বর, ২০১৭ ১১:৩১

‘জেলায় জেলায় মহিউদ্দিন চৌধুরীর মতো রাজনীতিক দরকার’

অনলাইন ডেস্ক

‘জেলায় জেলায় মহিউদ্দিন চৌধুরীর মতো রাজনীতিক দরকার’

চট্টগ্রামের সাবেক মেয়র মুক্তিযোদ্ধা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে টরন্টোতে বসবাসরত বাংলাদেশিদের উদ্যোগে আয়োজিত এক নাগরিক শোকসভার আয়োজন করা হয়। এসময় এ বিএম মহিউদ্দিন  চৌধুরীর বর্ণাঢ্য জীবনের সংক্ষিপ্ত বিবরনী তুলে ধরা হয়।

গত শুক্রবার সন্ধ্যায় ডেনফোর্থের মিজান অডিটরিয়ামে এই শোকসভা অনুষ্ঠিত হয়। সোলায়মান তালুত রবীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই প্রয়াত নেতার  প্রতি সম্মান দেখিয়ে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

শোকসভায় বক্তারা বলেন, মানুষকে ভালোবাসার রাজনীতির মধ্য দিয়েই এবিএম মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামে থেকেও জাতীয় নেতা হয়ে ওঠেছিলেন। তার মৃত্যু চট্টগ্রামকে যেমন অভিভাবকহীন করেছে, তেমনি জাতীয় রাজনীতিতেও অপূরনীয় ক্ষতি হয়েছে। বাংলাদেশের জেলায় জেলায় মহিউদ্দিন চৌধুরীর মতো রাজনীতিক দরকার।

বক্তারা আরও বলেন, এ বি এম মহিউদ্দিন চৌধুরী রাজনীতিতে ভিন্ন একটি ধারার সৃষ্টি করেছিলেন। সেই ধারা সাধারন মানুষকে রাজনীতিকদের আপন করে ভাবতে অনুপ্রাণিত করতো। মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর তার জানাজায় লাখো মানুষের উপস্থিতিই তার রাজনৈতিক ধারার গ্রহনযোগ্যতা এবং সফলতার প্রমান দেয়।

চট্টগ্রামের উন্নয়নকে তিনি ধ্যানজ্ঞান মনে করতেন বলেই তিনি কখনোই চট্টগ্রাম ছেড়ে কেন্দ্রীয় রাজনীতিতে এমন সরকারেও যোগ দিতে সম্মত হননি। অথচ মন্ত্রীত্বের জন্য এখনকার রাজনীতিকরা দেনদরবার পর্যন্ত করেন। এখানেই এ বি এম মহিউদ্দিন চৌধুরী অন্যান্য রাজনীতিকদের চেয়ে আলাদা বলে উল্লেখ করেন বক্তারা।

আলোচনা সভায় অংশ নেন বাঙালী অধ্যূষিত বিচেস ইষ্ট ইয়র্ক এলাকার সিটি কাউন্সিলর জেনেট ডেভিস, বাকসুর সাবেক ভিপি ফায়েজুল করীম, আওয়ামী লীগ নেতা সৈয়দ আবদুল গফ্ফার,সাংবাদিক মোশাররফ হোসেন,চলচ্চিত্র নির্মাতা ফুয়াদ চৌধুরী,নতুনদেশ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মদ আমিন মিয়া, বঙ্গবন্ধু  আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতা এডভোকেট নাজমা কাউছার, বাংলাদেশ কানাডা হিন্দু মন্দিরের প্রধান পুরোহিত শ্যামল ভট্টাচার্য,সঙ্গীতজ্ঞ আলী আজগর খোকন, সাংস্কৃতিক কর্মী হিমাদ্রী রয়, টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল, মিজানুর রহমান প্রমূখ।


বিডি-প্রতিদিন/ আরাফাত-আব্দুল্লাহ সিফাত তাফসীর 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর