২২ ডিসেম্বর, ২০১৭ ১৫:১১
জাতিসংঘে বাংলাদেশ

'শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে বিশ্বশান্তি বজায় রাখা যাবে'

এনআরবি নিউজ, নিউইয়র্ক

'শেখ হাসিনার রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে বিশ্বশান্তি বজায় রাখা যাবে'

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাবে বাংলাদেশ। 

বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সংরক্ষণ : আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার সমসাময়িক জটিল চ্যালেঞ্জসমূহ মোকাবিলা’ শীর্ষক এক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

জাতিসংঘের সাধারণ পরিষদে ১৯৭৪ সালে প্রদত্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বলেন, 'জাতির পিতার ভাষণে উদ্ধৃত ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ মর্মবাণীকে আমরা আমাদের পররাষ্ট্র নীতির মূলে স্থান দিয়েছি'।

শান্তি ও নিরাপত্তা রক্ষার জাতীয় প্রেক্ষাপটের আলোকে রাষ্ট্রদূত মাসুদ তার বক্তৃতায় বলেন, 'দ্বন্দ্ব ও সংঘাত প্রতিরোধকে আমরা আমাদের প্রথম ও সর্বোচ্চ প্রাধিকারভুক্ত জাতীয় দায়িত্ব বলে মনে করি। সংঘাত সৃষ্টিকারী সম্ভাব্য উপাদান ও বিধ্বংসী অপতৎপরতা নির্মূল করতে আমাদের সরকার নারী ও যুবসম্প্রদায়সহ সমাজের সকল স্তরের মানুষের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করেছে'।

সংঘাতের প্রাথমিক লক্ষণসমূহ চিহ্নিত করার প্রতি বিশেষভাবে জোর দিয়ে রাষ্ট্রদূত বলেন, 'এটি অনুধাবনে ব্যর্থতা বা সীমাবদ্ধতার কারণেই হয়তোবা বারবার সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হচ্ছে এবং আমরা সকলেই এ বছর আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে ‘জাতিগত নিধনের টেক্সবুক উদাহরণ’-এর মত নির্মমতার স্বাক্ষী হয়েছি'।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শান্তিরক্ষী প্রেরণকারী দেশগুলোর অন্যতম বৃহৎ একটি দেশ হিসেবে বাংলাদেশের ভূমিকার কথা উল্লেখ করে স্থায়ী প্রতিনিধি বলেন, “জাতিসংঘের ‘সংঘাত মোকাবিলা কৌশল’গুলোকে রাজনৈতিক সমাধানের বৃহত্তর পরিসরে নিয়ে আসতে হবে”। 

নিরাপত্তা পরিষদের চলতি মাসের সভাপতি জাপান এ উন্মুক্ত বিতর্কের আয়োজন করে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজ অনুষ্ঠানটিতে বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/২২ ডিসেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর