শিরোনাম
রবিবার, ২৫ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

বগুড়ায় সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহের ধুম

বগুড়ায় সরিষা ক্ষেত থেকে মধু সংগ্রহের ধুম

শীতের প্রকোপ বেশি হওয়ায় বগুড়া অঞ্চলে এবার সরিষার বাপ্পার ফলন পেতে যাচ্ছে চাষিরা। গাছে গাছে সরিষা ফুল। চারিদিকে শুধু হলুদের সমারোহ। আর সরিষার ফুলে বসা মৌমাছির কাছ থেকে মধু আদায় করে নিতে কোমর বেঁধে নেমেছে মৌ-চাষিরা। সপ্তাহে অন্তত পাঁচ মন মধু সংগ্রহ করা হচ্ছে। পাইকারি বাজারে এসব মধু বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।

বগুড়া ছাড়াও দুপচাঁচিয়া উপজেলা, আদমদিঘি, শিবগঞ্জ ও শেরপুর উপজেলায় মধু সংগ্রহকারিরা এখন সরিষার ক্ষেত থেকে মধু সংগ্রহে ব্যস্ত।

জানা যায়, বগুড়ার কাহালু পৌর এলাকার সারাই এলাকায় বিদেশি মৌমাছি দিয়ে মধু সংগ্রহ করতে নেমে পড়েছেন একদল মধু সংগ্রহকারি।

তাদের মধ্যে মৌ-চাষি রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের এমএ (পাশ) করা ছাত্র কুড়িগ্রাম উলিপুরের মেহেরুল ইসলাম জানান, তিনি শখের বসে ছাত্রজীবন থেকেই মৌ চাষের সাথে জড়িয়ে পড়েন। এরপর দিনাজপুর বিসিক থেকে প্রশিক্ষণ নিয়ে ব্যবসায়িকভাবে মৌ চাষ করে আসছেন। বর্তমানে তার ইনসাফ মৌ খামারে ৬২টি বাক্স আছে। বছরে আয়ও ভাল করেন।

মধু সংগ্রহকারি রাজশাহী কলেজের প্রভাষক ফাইজার রহমান জানান, তিনি মৌ-চাষের প্রশিক্ষণ নিয়ে ব্যবসায়িকভাবে মধু সংগ্রহ করছেন। তিনি জানান, সরিষা, লিচু, কালো জিরার চাষ, আমের মুকুল, ধনিয়াসহ বিভিন্ন ফুল গাছের আশে-পাশে মৌমাছির বাক্স বসানো হয়। বেশি মধু সংগ্রহের আশায় তারা দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে সুবিধাজনক স্থানে বাক্স বসায়। তাদের যে বাক্স আছে আবহাওয়া ভালো থাকলে তা দিয়ে সপ্তাহে ৫/৬ মন মধু সংগ্রহ করা যাবে। তারা প্রতি কেজি মধু বাজারে ২৫০ টাকা দরে বিক্রি করেন। কিছু কোম্পানি মৌ-চাষিদের কাছ থেকে বেশি দামে মধু ক্রয় করে নিয়ে যায়।

 

বিডি-প্রতিদিন/২৫ জানুয়ারি ২০১৫/আহমেদ

সর্বশেষ খবর