শিরোনাম
শনিবার, ২১ মার্চ, ২০১৫ ০০:০০ টা

সাতক্ষীরায় জনপ্রিয় হয়ে উঠেছে স্ট্রবেরি চাষ

সাতক্ষীরায় জনপ্রিয় হয়ে উঠেছে স্ট্রবেরি চাষ

স্ট্রবেরি চাষে বেশ সাফল্য অর্জন করেছে সাতক্ষীরা অঞ্চলের কৃষক। এখানকার মাটি ও আবহাওয়া ফসলটির উপযোগী হওয়ায় সাতক্ষীরার বিভিন্ন এলাকার কৃষকদের মাঝে ভালোই সাড়া পড়েছে।

সাতক্ষীরা সদর উপজেলার মাহমুদপুর গ্রামের কৃষক আব্দুল কাদের জানান, দুই বছর আগে স্থানীয় এক কৃষি কর্মকর্তার পরামর্শে পরীক্ষামূলকভাবে মাত্র তিন কাঠা জমিতে তিনি স্ট্রবেরি চাষ করে ৪০ হাজার টাকা লাভ করেন। খুবই লাভজনক হওয়ায় গত বছর এলাকার দুই বিঘা জমি লিজ নিয়ে স্ট্রবেরি চাষ করে ১২ লাখ টাকা লাভ করেন এই কৃষক। তাই এবারও একই পরিমাণ জমিতে স্ট্রবেরি চাষ করেছেন কৃষক আব্দুল কাদের। তিনি বলেন, দুই বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করতে এবার কমপক্ষে ২ লাখ টাকা খরচ হবে। তবে এবার চারা সংকট দেখা দেয়ায় উৎপাদন কিছুটা হ্রাস পেতে পারে। তার পরও বর্তমান ক্ষেতে ফসলটির ফলন যা লক্ষ্য করা যাচ্ছে তাতে করে এ মৌসুমে ৯ থেকে ১০ লাখ টাকা লাভ হতে পারে। বর্তমান বাজার দর যাচ্ছে পাইকারী ২৭০ থেকে ২৮০ টাকা প্রতি কেজি।

সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মাহমুদপুর এলাকার দায়িত্বরত উপসহাকারী কৃষি কর্মকর্তা শেখ শওকাত হায়দার বলেন, গত ১৩ সালের দিকে প্রথম রাজশাহী অঞ্চল থেকে স্ট্রবেরির চারা সংগ্রহ করে মাহমুদপুর গ্রামের কয়েকজন চাষী পরীক্ষামূলকভাবে চাষ করে। কিন্ত প্রথম বছরেই বেশ সাফল্য অর্জন করেন এখানকার চাষীরা।

এদিকে, তালা উপজেলা সদরের ইয়াছিন হোসেন তার বসতবাড়ির ছাদে পরীক্ষামূলকভাবে স্ট্রবেরি চাষ করে সাফল্য পেয়েছেন। তিনি বলেন, প্রায় ৪০ বর্গফুটের ছাদে টবে করে ২০০ স্ট্রবেরি চারা বসানো হয়। এখন প্রত্যেক গাছেই ফল ধরেছে। স্থানীয় তালা উপজেলা কৃষি কর্মকর্তা  ইয়াছিন হোসেনের ছাদে স্ট্রবেরি চাষ সরেজমিনে পরিদর্শন করেন। এছাড়া এলাকার কৃষকরা ইয়াছিনের বাড়িতে আসছে স্ট্রবেরি চাষ করার বিষয় পরামর্শ নিতে।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. আব্দুল গফুর জানান, স্ট্রবেরি ফলটি আমেরিকান জাতের হলেও সাতক্ষীরা জেলা ফসলটি উৎপাদনের জন্য খুবই সম্ভাবনাময়। সাতক্ষীরার মাহমুদপুর এলাকার বেশ কয়েকজন কৃষক এটি বাণিজ্যিকভাবে চাষ করে খুবই সাফল্য অর্জন করেছে। এটি চাষ করেত খরচ একটু বেশি হলেও কৃষক লাভবান হতে পারে। তাছাড়া দেশে ব্যাপক চাহিদা রয়েছে এই সুস্বাদু ফলের। অন্যদিকে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তিনি বলেন, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন এলাকায় স্ট্রবেরি বাণিজ্যিকভাবে চাষ করে কৃষকরা ব্যাপক লাভবান হচ্ছেন।
 

 

বিডি-প্রতিদিন/ ২১ মার্চ, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর