Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১০ জুন, ২০১৬ ১১:১২
বায়ু প্রবাহকে কাজে লাগিয়ে রিয়াতের বিদ্যুৎ উৎপাদন
রিয়াজুল ইসলাম, দিনাজপুর:
বায়ু প্রবাহকে কাজে লাগিয়ে রিয়াতের বিদ্যুৎ উৎপাদন

বায়ু প্রবাহকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করে পুরস্কৃত হলেন মো. মতিউর রহমান রিয়াত। কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী রিয়াতের দাবি- দেশের উপকূলীয় এলাকায় এই পদ্ধতি ব্যবহারে বাংলাদেশের উইন্ড মিলের প্রযুক্তিগত ব্যাপক উন্নয়ন করা যাবে। এটা দেশকে বিদ‌্যুতে সয়ংসম্পূর্ণ করতে বিশেষ ভূমিকা রাখতে পারে।

মো. মতিউর রহমান রিয়াত দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সাতইর এলাকার তরিকুল ইসলামের ছেলে এবং কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের ৪র্থ পর্বের শিক্ষার্থী।

তার এই উদ্ভাবন জেলা পর্যায়ে ৩৭তম বিজ্ঞান মেলায় বিশেষ গ্রুপে চ্যাম্পিয়ন হয়। এছাড়া জাতীয় পর্যায়ে গত ২-৪ জুন-২০১৬ ঢাকার শেরে বাংলা নগরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে তৃতীয় স্থান অর্জন করেছে রিয়াতের উদ্ভাবন।


মো. মতিউর রহমান রিয়াত জানান, একটি প্লেইনশিট ফানেলের মতো বাঁকা করি। যার মুখটি অনেক বড় হবে এবং পিছন হবে ছোট। এর সামনের দিকে হালকা বাতাস দিলে পিছনের দিকে বাতাসের বেশি চাপ পাওয়া যায়।
এরপরে পিছনের দিকে বসানো থাকবে টারবাইন বা জেনারেটর। জেনারেটর থেকে যাবে সাব স্টেশনে। সাবষ্টেশন থেকে বিদ্যুৎ পোলের মাধ্যমে বিদ্যুৎ বিহীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ দেওয়া যাবে।

রিয়াত জানায়, বায়ু প্রবাহকে কাজে লাগিয়ে প্রসারিত অংশ বায়ু প্রবাহের দিকে করে রাখলে তা বিশেষায়িত সংকুচিত অংশে প্রবাহ বৃদ্ধি করে। সেই প্রবাহে এই সংকুচিত অংশে বসানো টার্বাইন ঘুরলে বিদ্যুৎ উৎপাদিত হবে। স্টেপ আপ ট্রান্সফরমার ব্যবহারে বিদ্যুৎ প্রবাহ করে তা জাতীয় গ্রিডেও যুক্ত করা যেতে পারে।

বিডি-প্রতিদিন/ এস আহমেদ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow