সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

এসি কেনার আগে জেনে নিন

এসি কেনার আগে জেনে নিন

ঘরের আকার : এসি কেনার আগে ঘর কত স্কয়ার ফিট তা জানা দরকার। ঘরের আয়তন সর্বোচ্চ ১৪০ স্কয়ার ফিট পর্যন্ত হলে ১ টন ক্ষমতাসম্পন্ন এসি কিনলেই চলবে। তবে ঘরের আকার যদি ১৪০ থেকে ১৯৬ স্কয়ার ফিটের মধ্যে হয় তবে দেড় টন কার্যক্ষমতার এসি কিনতে হবে। আরও বড় রুমে ব্যবহারের জন্য ২ টন বা তারও বেশি কার্যক্ষমতার এসি প্রয়োজন হবে।

ইনভার্টার এসির সুবিধা : ইনভার্টার এসিতে বিদ্যুৎ বিল সাশ্রয় হয়। তাই বর্তমানে ইনভার্টার এসি জনপ্রিয় হয়ে উঠছে বাজারে। ইনভার্টার এসির কম্প্র্রেসার সব সময় প্রয়োজন মতো ক্যাপাসিটিতে কমে, ঘরকে ঠান্ডা রাখে। যেহেতু এই এসির কম্প্র্রেসার কম ক্যাপাসিটিতেও চলতে পারে, তাই সাধারণ এসি থেকে এই এসিতে বিদ্যুৎ খরচ হয় বেশ খানিকটা কম।

আফটার সেল সার্ভিস : যে কোম্পানির এসি কিনবেন সেই কোম্পানির সার্ভিস সেন্টার আপনার শহরে আছে কি না সেটা দেখে কিনবেন। কারণ, যদি না থাকে তবে ভবিষ্যতে এসি নষ্ট হলে আপনি বিভিন্ন সমস্যার মুখোমুখি হবেন। কোম্পানির ‘আফটার সেল সার্ভিস’ অবশ্যই দেখতে হবে। এসি কেনার পর যদি কোনো সমস্যা দেখা দেয় তবে সেটি সমাধান করতে কোম্পানি কতটুকু কাজ করবে সেটা জেনে নিন। এসি কোম্পানির রিভিউ ও সুনামের দিকে অবশ্যই খেয়াল করবেন। মনে রাখবেন, যদি ভালো সার্ভিস দেওয়া কোম্পানি থেকে এসি না কিনে থাকেন তাহলে পরে প্রচুর বাড়তি খরচের আশঙ্কা থেকে যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর