১ নভেম্বর, ২০১৫ ১৭:২৭

প্রবাসে বাংলা সাহিত্যে অবদানের জন্য সম্মাননা

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত

প্রবাসে বাংলা সাহিত্যে অবদানের জন্য সম্মাননা

কুয়েতে দীর্ঘ ছয় বছর প্রবাসীদের কল্যাণে এবং সচেতনতার লক্ষে কাজ করে আসছে কুয়েত থেকে প্রচারিত অনলাইন মাধ্যম বাংলার বার্তা ডট কম। কুয়েত প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে স্থানীয় সরকার কর্তৃক বিভিন্ন প্রচারণা, বাংলাদেশ দূতাবাসের কার্যক্রমের বিভিন্ন তথ্যাদি, প্রবাসীদের বিভিন্ন সংগঠনের  কার্যক্রমসহ বাংলাদেশ সরকার কর্তৃক প্রবাসীদের কল্যাণে বিভিন্ন উদ্যোগের খবরাখবর সাধারণ প্রবাসীদের কাছে পৌঁছে দিয়ে সহযোগিতা করে আসছে বাংলার বার্তা মিডিয়া গ্রুপ। এরই সঙ্গে সামাজিক এই মিডিয়া গ্রুপটি সম্মাননা জানায় প্রবাসে কর্ম ব্যস্ততার মাঝে বাংলাকে নিয়ে ভাবেন, অবদান রাখেন প্রবাসে বাংলার সামাজিক, সাংস্কৃতিক, সাহিত্যসহ নানান ঐতিহ্যের বাহক হিসেবে। তারই ধারাবাহিকতায় গত শুক্রবার কুয়েত সিটির প্রাণ কেন্দ্র মুরগাব রাজধানী হোটেলে সম্মাননা পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলার বার্তা’র সম্পাদক ও বাংলাদেশ রিপোর্টার্স ইউনিটি কুয়েত’র সভাপতি মঈন উদ্দিন সরকার সুমনের সভাপতিত্বে এবং রিপোর্টার্স ইউনিটি’র সাধারণ সম্পাদক শেখ এহছানুল হক খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে তরুণ উদীয়মান লেখক শামসুল হক শামস্কে প্রবাসে বাংলা সাহিত্যে অবদানের জন্য বাংলার বার্তার সম্মাননা পদক দেয়া হয়।

তরুণ লেখক শামসুল হক শামস্ দীর্ঘ চার বছর কুয়েতে সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। সব সময় বাংলাদেশের পতাকা বুকে ধারণ করে দেশের সুনাম রক্ষার মাধ্যমে তার নিজ কর্মস্থলের দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়টুকু গল্প আর কবিতা নিয়ে কাটিয়েছেন। চেষ্টা করেছেন বাস্তব অভিজ্ঞতা থেকে কুয়েতের বিভিন্ন দিক আর প্রবাস জীবনযাত্রার ঘটনা তার লেখনির মাধ্যমে ফুটিয়ে তুলতে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও সাহিত্যক মো. আলী আজম, বাংলার বার্তার ব্যবস্থাপনা সম্পাদক মো. সোহেল চৌধুরী, কবিতা পরিষদের সভাপতি সঞ্জিব ভদ্র চন্দন, রিপোর্টার্স ইউনিটি’র সহ-সভাপতি মিজান আল রহমান, সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা, বাংলার বার্তার সাহিত্য সম্পাদক সৈয়দ মোজাহিদ, স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম রানা, হাবিব, বিশিষ্ট রাজনীতিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. শাহাব উদ্দিন, হযরত আলী মল্লিক, জাকির হোসেন, গ্রাফিক ডিজাইনার কাজী মুন্না প্রমুখ।


বিডি-প্রতিদিন/ ০১ নভেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর