৮ নভেম্বর, ২০১৫ ১৩:০৪
প্রবাসীদের এমআরপি সুবিধা প্রদান

আবুধাবীর বেদা জায়েদে দূতাবাসের অস্থায়ী ক্যাম্প

কামরুল হাসান জনি, ইউএই :

আবুধাবীর বেদা জায়েদে দূতাবাসের অস্থায়ী ক্যাম্প

ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের ঘোষণা অনুযায়ী চলতি বছরের ২৪ নভেম্বর শেষ হচ্ছে হাতে লিখা পাসপোর্টের মেয়াদ। নির্ধারিত সময়ের পর বাংলাদেশি অভিবাসীরা এমআরপি ( মেশিন রিডেবল পাসপোর্ট বা যন্ত্রে পাঠ যোগ্য) পাসপোর্ট করাতে ব্যর্থ হলে অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হবে। এমআরপি গ্রহণের সময়ও আছে হাতে গোনা আর ক'দিন মাত্র। 

সপ্তাহজুড়ে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবী দূতাবাসে ভিড় করছেন প্রবাসীরা। প্রতিদিন গড়ে ২০০ বাংলাদেশি শ্রমিক পাসপোর্ট পরিবর্তন করতে দূতাবাসে আসেন। এ ধারা অব্যাহত থাকলে ২৪ নভেম্বরের মধ্যে ৫ হাজার পাসপোর্ট পরিবর্তন করা সম্ভব হতে পারে। বেধে দেয়া নির্ধারিত সময়ের মধ্যে সকল প্রবাসী এমআরপি সুবিধা গ্রহণ করতে চাইলেও প্রায় ৫০ হাজার শ্রমিক বড় একটি চাপে পড়তে পারেন। তাই এ সেবাকে প্রবাসীদের কাছে পৌঁছে দিতে দূতাবাস থেকে ২শ' কিলোমিটার পশ্চিমে বেদা জায়েদ নামক স্থানে এমআপি সুবিধা প্রদানের জন্যে চালু করা হয়েছে দূতাবাসের একটি অস্থায়ী ক্যাম্প। 

খবর নিয়ে জানা গেছে, আমিরাতের রাজধানীতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে প্রায় ২শ কিলোমিটার পশ্চিম জোনে বেদা জায়েদ জেলা। বেদা জায়েদ, লেওয়া, হাবশান, মজিরা, হামীম এলাকায় উট-ছাগলের ফার্ম ও সবজি খামারসহ নানা পেশায় প্রায় লক্ষাধিক শ্রমিক কাজ করেন। ওসব শ্রমিকরা আবুধাবী দূতাবাসে এসে সেবা নিতে হলে ২ থেকে ৩ দিন চলে যায়। ফলে তাদের পক্ষে দূতাবাসের সেবা পাওয়া কষ্টসাধ্য হয়ে পড়ে। সেসব শ্রমিকদের সেবা নিশ্চিত করতে দূতাবাসের পক্ষ থেকে মাসে ২ শুক্রবার বেদা জায়েদের ওই অস্থায়ী ক্যাম্পে সেবা প্রদান করা হয়। আমিরাতের অজপাড়া গাঁয়ে কর্মরত শ্রমিকরাও তাদের হাতের নাগালে দূতাবাসের সেবা পেয়ে বেশ উৎপুল্ল। 

অস্থায়ী ক্যাম্পের জন্য জায়গা হস্তান্তরকারী ও শ্রমিকদের এ বিশেষ সেবা প্রদানে অন্যতম সহযোগী প্রবাসী ব্যবসায়ী মুহাম্মদ ছালেহ বলেন, অসহায় প্রবাসীদের পাশে দাঁড়াতে পেরে নিজেকে ধন্য মনে করছি। এখানকার বাংলাদেশি শ্রমিকদের দুতাবাস কর্তৃক সেবা নিশ্চিত করার জন্য নিজের ব্যবসা প্রতিষ্ঠান থেকে যতটুকু জায়গা ছেড়ে দিয়েছি, দূতাবাস চাইলে আমি ব্যবসা প্রতিষ্ঠান থেকে আরও কিছু অংশ ছেড়ে দেবো। 

আবুধাবী দূতাবাসের প্রথম সচিব জসিম উদ্দিন জানান, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের ঘোষণা অনুযায়ী হাতে গোনা আর কয়েকদিন সময় থাকলেও, আশা করছি বেঁধে দেয়া সময়ের মধ্যেই এমআরপি'র কাজ শেষ করতে পারবেন। 


বিডি-প্রতিদিন/ ০৮ নভেম্বর, ২০১৫/ রশিদা

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর