২৯ ডিসেম্বর, ২০১৫ ১০:৩৬

'বিদেশি স্বামীর সন্তানরা আধা সৌদি হিসেবে চিহ্নিত হবেন'

জহির উদ্দিন মনির, সৌদি আরব

'বিদেশি স্বামীর সন্তানরা আধা সৌদি হিসেবে চিহ্নিত হবেন'

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবের নতুন শ্রম আইন অনুযায়ী বিদেশিদেরকে বিয়ে করা সৌদি নারীদের সন্তানরা আধা সৌদি হিসেবে চিহ্নিত হবেন।

সোমবার নতুন শ্রম আইন নিয়ে এক সাংবাদিক সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী আহমেদ আল হুমাইদান বলেন, যে সকল সৌদি নারী বিদেশি নাগরিক বিয়ে করেছেন তাদের সন্তানরা আধা সৌদি হিসাবে চিহ্নিত হবে। কোন ভাবেই পূর্ণাঙ্গ সৌদি হিসাবে সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবে না। যদিও বর্তমানে শিক্ষা ও চিকিৎসার ক্ষেত্রে তারা পূর্ণাঙ্গ সুবিধা পাচ্ছে।

সৌদি নারীদের বিয়ের ক্ষেত্রে ইয়েমেনি পুরুষরা এগিয়ে আছেন। এরপর রয়েছে প্রতিবেশি দেশ কুয়েত, কাতার, আমিরাত, মিশর, লেবানন, সিরিয়া, ও পাকিস্তান। এদের মধ্যে আমেরিকা, বৃটিশ এবং ইউরোপের নাগরিক ও রয়েছেন তবে তা সংখ্যায় অত্যন্ত কম।

তিনি আরও বলেন, যেসব সৌদি নারীরা বিদেশি পুরুষ বিয়ে করে সংসার করছেন। নিতাকাত (সৌদিকরণ) আইনে এসকল নারীর মৃত্যুর পর তাদের সন্তানরা সৌদি আরবের যাবতীয় সুবিধা হতে বঞ্চিত হবেন এবং তাদেরকে অন্য স্পন্সর এর অধীনে চলে যেতে হবে। বর্তমানে ওইসব নারীই তার সন্তানের স্পন্সর হিসাবে রয়েছেন।

শ্রম মন্ত্রণালয়ের এক হিসাব মতে, প্রায় ৭ লক্ষ সৌদি নারী বিদেশিদের বিয়ে করে সংসার করছেন।

বিদেশী শ্রমিক নিয়োগের ব্যাপারে শ্রম প্রতিমন্ত্রী বলেন, সৌদি শ্রম মন্ত্রণালয় বাংলাদেশি শ্রমিক বাড়ানোর উদ্যোগ নিয়েছে। তবে এ ক্ষেত্রে পুরুষ শ্রমিকের নিয়োগের হার নারী শ্রমিকের ২০ শতাংশ ধরা হয়েছে।

হুমাইদান আরও বলেন,  যে সব দেশ থেকে শ্রমিক নিয়োগ বন্ধ করা হয়েছে সে সব দেশের শ্রমিক যারা পূর্ব থেকে কাজ করে যাচ্ছেন তাদের চুক্তির মেয়াদ পূর্ণ হবার সাথে সাথে তাদের স্ব-স্ব দেশে ফেরত পাঠানো হবে। কোন কোন দেশের শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে সে বিষয়ে কিছুই জানানো হয়নি সাংবাদিক সম্মেলনে।


বিডি-প্রতিদিন/ ২৯ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর