১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:২০

ফ্রান্সে স্বরলিপি'র বসন্ত উৎসব

মো. লুৎফুর রহমান বাবু, ফ্রান্স

ফ্রান্সে স্বরলিপি'র বসন্ত উৎসব

দ্বিতীয়বারের মতো রবিবার বিকেল  থেকে  রাত পর্যন্ত  ফ্রান্সের শিল্প ও সাহিত্যের নগরী প্যারিসে সাংস্কৃতিক সংগঠন 'স্বরলিপি'র উদ্যোগে বাংলাদেশের আদলে বসন্ত উৎসব পালিত হয়েছে। বসন্ত উৎসবের এ অনুষ্ঠানে মঞ্চ সজ্জা থেকে শুরু করে বক্তব্য সব কিছুতেই ছিল বসন্তের ছোঁয়া, ছিল গতানুগতিকতার বাইরে ব্যতিক্রম অনেক কিছুই।

 
উৎসব প্রিয় বাঙ্গালী অনুষ্ঠান শুরুর অনেক আগে থেকেই হলে আসতে শুরু করেন। অনুষ্ঠান শুরু হলে জায়গা খালি না পেয়ে অনেকেই বাইরে দাঁড়িয়ে অনুষ্ঠান উপভোগ করেন । 

গতানুগতিক কোন বক্তব্য পর্ব ছিল না তবে সংগঠনের সাধারণ সম্পাদক এমদাদুল হক স্বপন ও সহ-সাংস্কৃতিক  সম্পাদক নাজনিন হোসেন তানিয়া অনুষ্ঠান নিয়ে কি প্রতিক্রিয়া জানতে দর্শকের কাছে মাইক্রোফোন নিয়ে ছুটে যান। নিজের নাম পরিচয় বলে একে একে প্রতিক্রিয়া জানান সাধারণ প্রবাসী বাঙালি থেকে শুরু করে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক,  সাংবাদিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

পরে সিনিয়র নেতৃবৃন্দদের মঞ্চে ডেকে নেওয়া হয় বক্তব্যের জন্য। এ সময় বক্তব্য রাখেন  ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পক্ষে হেড অব কাউন্সিলর হযরত আলী খান, ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি বেনজির আহমেদ সেলিম, সাবেক সভাপতি নাজিম উদ্দিন আহমেদ, আয়েবা মহাসচিব কাজি এনায়েত উল্লাহ্‌,  সাধারণ সম্পাদক আবুল কাসেম, সহ সভাপতি এম এ কাশেম, যুগ্ম সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ, মুক্তিযোদ্ধা জামিলুর রহমান মিয়া, ফ্রান্সের ইয়ত ক্লাবের সভাপতি শরিফ আল মমিন, সাধারণ সম্পাদক টি এম রেজা প্রমুখ। 

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি অসিত ঘোষ, সহ-সভাপতি রানা রহমান, সাধারণ সম্পাদক  মোহাম্মদ আলী,সহ-সাধারণ সম্পাদক ভিকি রায়সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 সাংস্কৃতিক অনুষ্ঠানে হযরত আলী খানের কবিতা আবৃত্তি ও পুঁথিশিল্পী কাব্য কামরুলের পুথিপাঠ দর্শকদের মন কাড়ে। পরে মো এমদাদুল হক স্বপনকে সভাপতি ও মোহাম্মদ আলীকে সাধারণ সম্পাদক করে নতুন কার্যকরি কমিটি ঘোষণা করা হয়। নতুন সভাপতি মো. এমদাদুল হক স্বপনের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। 


বিডি-প্রতিদিন/ ১৬ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর