২১ মার্চ, ২০১৬ ১৮:৩৭

আরব আমিরাতে ৫৭ দেশের সাংস্কৃতিক মেলা

কামরুল হাসান জনি, ইউএই :

আরব আমিরাতে ৫৭ দেশের সাংস্কৃতিক মেলা

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীস্থ প্যারিস সওবোন ইউনিভার্সিটিতে (Paris Sorbonne University) হয়ে গেলো বিশ্বের ৫৭ টি দেশের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কালচার মেলা।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী শিক্ষার্থী নিজস্ব পোশাক, স্টল আর সাংস্কৃতির মাধ্যমে তুলে ধরেন নিজ দেশের পরিচয়। একই মঞ্চে এতগুলো দেশের পরিবেশনা দেখে বেশ আনন্দ পায় দর্শনার্থীরা।

গত রবিবার আবুধাবী রিম আইল্যান্ডেস্থ প্যারিস সওবোন ইউনিভার্সিটি ন্যাশনাল ডে উপলক্ষে ছিল এ আয়োজন।

সাংস্কৃতিক পর্বে বাংলাদেশি শিক্ষার্থীর অংশগ্রহণ দেখা গেলেও, মেলায় ছিলনা বাংলাদেশের স্টল। স্টল না দেখে কিছুটা যে হতাশ হয়েছে আগত বাংলাদেশিরা, তাৎক্ষণিক ব্যাপারটি বেশ আঁচ করা গেল। তবে সকলের সহযোগিতা পেলে এ অনুষ্ঠান প্রতি বছরই করার ঘোষণা দিলেন আয়োজকেরা।  
 
ওই বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থী আফরাহ মেরী বলেন, বিশ্বের ৫৭ টি দেশের সঙ্গে বাংলাদেশি হিসেবে এতে অংশগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। এটা শুধু আমার গর্ব নয় সমগ্র বাংলাদেশিদের গর্ব। আমি গত বছরও অংশ নিয়েছিলাম। লাল-সবুজ পতকা হাতে একটি দেশত্ববোধক গানের সাথে নৃত্য করেছিলাম। তখন পতাকার সম্মানে আগত দর্শকরা দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছিল। তা দেখে আনন্দে বুকটা ভরে যায়। আমি আগামী দিনের কাজের অনুপ্রাণিত হয়।  

বিভিন্ন দেশের সংস্কৃতিকে এক মঞ্চে উপস্থাপন করা অনেকটা দুষ্কর। কর্তৃপক্ষের এমন আয়োজন দেখে আমিরাতের শিক্ষা মন্ত্রাণালয় প্রতিনিধি আব্দুল মাজেদ আল আমেরি তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন একটি মহৎ উদ্যোগ নিয়েছে, যা শিক্ষার্থীদের মাঝে দেশত্ববোধ জাগাতে সাহায্য করছে।

বিডি-প্রতিদিন/ ২১ মার্চ ১৬/ সালাহ উদ্দীন

 

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর