২২ মার্চ, ২০১৬ ১০:৪৮

নারী ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের মডেল: কারিনা গোল্ড

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

নারী ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের মডেল: কারিনা গোল্ড

কানাডার উন্নয়নমন্ত্রী কারিনা গোল্ডের সঙ্গে প্রতিমন্ত্রী মেহের আফরুজ চুমকি। ছবি: এনআরবি নিউজ।

জাতিসংঘ সদর দফতরে গতকাল সোমবার বাংলাদেশের প্রতিমন্ত্রী মেহের আফরুজ চুমকি এমপি কানাডিয়ান আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী কারিনা গোল্ডের সাথে এক দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠকে তিনি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের অর্জনগুলো তুলে ধরেন। তিনি বিশেষ করে বাল্য বিবাহরোধে বাংলাদেশ সরকারের পদক্ষেপগুলোও কানাডীয় মন্ত্রীকে অবহিত করেন। 

কানাডার মন্ত্রী বাংলাদেশের গৃহিত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। বিশেষ করে নারী ক্ষমতায়নে শেখ হাসিনা সরকারের দৃঢ় সংকল্পের কথা স্মরণ করে তিনি বলেন, ‘নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের মডেলে পরিণত হয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশের এ অগ্রগতি সকলের দৃষ্টি কেড়েছে।’ এছাড়া, গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বাংলাদেশকে আরও নিষ্ঠার সাথে কাজ করার পরামর্শ দেন কানাডার এই মন্ত্রী।   

জাতিসংঘে অনুষ্ঠানরত ৬০তম সিএসডব্লিউ  অধিবেশনে ৯ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রতিমন্ত্রী। সে অধিবেশনে কানাডার মন্ত্রীও অংশ নিচ্ছেন। এ উপলক্ষ্যে বাংলাদেশ ও কানাডার যৌথ উদ্যোগে সোমবার বিকালে এক সাইড ইভেন্টের আয়োজন করা হয়। এতে “ইনিশিয়েটিভ টু এন্ড চাইল্ড মেরিজ ইন বাংলাদেশ” বিষয়ক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়।

এ সময় প্রতিমন্ত্রী বাংলাদেশ সরকারের বাল্য বিবাহ রোধের নীতি ও পদক্ষেপগুলো তুলে ধরেন। এ ইভেন্টে কানাডীয় মন্ত্রী কারিনা গোল্ড, ইউনিসেফের ডিরেক্টর টেড চাইবান এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের জলি নুর হকও বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী আগামীকাল বুধবার জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সিএসডব্লিউ অধিবেশনে বাংলাদেশ সরকারের পক্ষে বক্তব্য উপস্থাপন করবেন।

এদিকে, গত রবিবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগের এক সভাতে বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী চুমকি। বঙ্গবন্ধুর জন্মদিন এবং বিশ্ব নারী দিবস উপলক্ষে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি পার্টি হলে এ সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপ্রধান অধ্যাপক মমতাজ শাহনাজ। প্রতিমন্ত্রী ছাড়া এ অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন হোস্ট সংগঠনের সেক্রেটারি ফরিদা ইয়াসমীন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুদ্দিন আজাদ এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। 

 

বিডি-প্রতিদিন/ ২২ মার্চ, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর