২৬ মার্চ, ২০১৬ ১১:১৮

২৫ মার্চ স্মরণে ডেনমার্কে আলোর মিছিল

কোপেনহেগেন (ডেনমার্ক) প্রতিনিধি


২৫ মার্চ স্মরণে ডেনমার্কে আলোর মিছিল

১৯৭১ সালের ২৫ মার্চ এবং বাংলাদেশের অভ্যুদয়ে সকল শহীদের স্মরণে ডেনমার্ক আওয়ামী লীগ আয়োজিত আলোর মিছিল অনুষ্ঠানের আয়োজন করা হয়। ডেনমার্ক আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিংকন ও সাধারণ সম্পাদক ড. বিদ্যুত বড়ুয়া যৌথভাবে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে আলোর মিছিলের উদ্বোধন করেন। 

এসময় সুদুর লন্ডন থেকে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম এ গনি  মুঠোফোনে বলেন, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করি ও শ্রদ্ধা জানান।  

তিনি বলেন , ১৯৭১ এর গণহত্যার প্রথম রাত ২৫ মার্চ। ওই দিন পাক হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরহ নিরস্ত্র বাঙ্গালীদের উপর। পরবর্তী নয় মাসে হত্যা করে ত্রিশ লক্ষ বাঙ্গালীদের। চার লক্ষ শিশু নারী ধর্ষিত হয়। তাদের স্মরণে ডেনিশ পার্লামেটের সামনে ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে ইউরোপের অন্যান্য দেশের নিকট অনুকরনীয় হয়ে থাকবে বলে তিনি আশা পোষণ করেন। 

সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিংকন বলেন, ডেনমার্কে আমরা সবসময় সংগঠনের মৌলিক কাজগুলো করে থাকি। ২৫ মার্চ এর গণহত্যা বিশ্বে নজিরবিহীন। নিষ্ঠুর নৃশংস হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণা করার জন্য বিশ্ব সম্প্রদায়ের কাছে দৃষ্টি আকর্ষণ করেন তিনি। 

সাধারণ সম্পাদক ড. বিদ্যুত বড়ুয়া বলেন, আলোর মিছিল করে শুধু শহীদদের স্মরণ করলে হবে না, এই আলোয় আলোকিত করতে হবে বর্তমান প্রজন্মের পাশাপাশি ভবিষৎ প্রজন্মকে সত্য ইতিহাসের আলোয়। কারা স্বাধীনতা বিরোধী ও তাদের দোসর তাও জানাতে হবে বলেও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। 

আরও বক্তব্য রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের সহসভাপতি আরিফ খালেক, ইকবাল মিঠু, জামাল আহমেদ, সাব্বির আহমেদ, বোরহান উদ্দিন, হিল্লোল বড়ুয়া, ডেনমার্ক যুবলীগের সভাপতি জামিল আখতার কামরুল, ডেনমার্ক ছাত্রলীগের সভাপতি ইফতেখার সম্রাট। 

অনুষ্ঠানে উপস্তিত ছিলেন সামি দাস, মানজুর লিমন, মোতালেব ভুইয়া, মোহাম্মদ ইউসুফ, কবির আহমেদ, সেতু, খাদিজা খাতুন মিনি, নাসরিন আখতার মুকুল, ডা সানন্দা, তিন্নি, কিশোর, নিরব, তপু, নির্মল, সরফরাজ, জুয়েল, সরফরাজ, হিমেল ও ফয়সালসহ আরো অনেকে। 

বিডি-প্রতিদিন/২৬ মার্চ, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর