২৭ মার্চ, ২০১৬ ১২:২৪

ইস্তানবুলে স্বাধীনতা দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

ইস্তানবুলে স্বাধীনতা দিবস উদযাপন

তুরস্কের ইস্তানবুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে বাংলাদেশের ৪৬তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, ইস্তানবুলে বসবাসরত প্রবাসী বাংলাদেশি এবং দেশটিতে অধ্যায়ণরত বাংলাদেশি শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকি।

দিবসটি উপলক্ষ্যে কনস্যুলেট জেনারেল মহান স্বাধীনতা আন্দোলনের উপর একটি আলোচনা সভা আয়োজন করে। কনসাল জেনারেল এফ. এম. বোরহান উদ্দিন আলোচনা সভার সভাপতিত্ব করেন। আলোচনায় অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিরা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। পাশপাশি তারা মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনার ভিত্তিতে রাষ্ট্র গঠনে সক্রিয় থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

কনসাল জেনারেল এফ. এম. বোরহান উদ্দিন তাঁর বক্তব্যে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদানের জন্য তাকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। একইসঙ্গে তিনি মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদেরও গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এসময় তিনি জাতি গঠন এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বাধীনতা অর্জনে তাঁর দূরদর্শী ও অসামান্য অবদানের কথা স্মরণ করেন। তিনি স্বাধীনতার পর বাংলাদেশের অবিশ্বাস্য অর্থনৈতিক অর্জনের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বের অন্যতম ক্রমবর্ধমান অর্থনীতি, যা শুধুমাত্র স্বাধীন রাষ্ট্র হওয়াতেই অর্জন করা সম্ভব হয়েছে।

বিডি-প্রতিদিন/২৭ মার্চ, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর