২৮ এপ্রিল, ২০১৬ ১৬:৪৯

সিলেট যাচ্ছেন নাদিয়া

আ স ম মাসু, যুক্তরাজ্য:

সিলেট যাচ্ছেন নাদিয়া

ব্রিটেনের রানীর সঙ্গে নাদিয়া। ফাইল ছবি

বিবিসি’র ভ্রমণ ও রান্না বিষয়ক একটি প্রামাণ্য চিত্রের জন্য বাংলাদেশ বেড়াতে যাচ্ছেন ‘দ্য গ্রেইট ব্রিটিশ বেইক অফ’ প্রতিযোগিতার চ্যাম্পিয়ান নাদিয়া। ‘দ্যা ক্রনিকল্স অফ নাদিয়া’ শিরোনামের দুই পর্বের প্রামাণ্যচিত্রটির বিষয়ে বিবিসির ডকুমেন্টারি বিভাগের প্রধান পেট্রিক হল্যান্ড বলেছেন: ‘‘বেইক অফ প্রতিযোগিতায় নাদিয়ার গল্প পুরো জাতির হৃদয় ছুঁয়ে গেছে। আমরা অত্যন্ত আনন্দিত যে, সে তার রান্নার দক্ষতা দেখাতে আমাদেরকে আসাধারণ এবং ক্রমপরিবর্তনশীল একটি দেশে নিয়ে যাবে।’’

নাদিয়ার জন্মস্থান ইংল্যান্ডের লুটন থেকে শুরু হয়ে নাদিয়া পৌঁছাবেন তার দাদার বাড়ি সিলেটের বিয়ানিবাজারে। পুরো অনুষ্ঠানের ধারা বিবরণ করবেন নাদিয়া নিজেই; নিজে রান্না করবেন, রান্না শিখবেন। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবন-যাপন আর একান্তই বাংলাদেশি খাবারের রেসিপি থাকবে প্রামাণ্যচিত্রে।

নাদিয়ার বিয়ের অনুষ্ঠান হয়েছিল বাংলাদেশে। বিয়েতে কোনো বিশেষ কেক ছিল না বলে নাদিয়ার এখনও খুব কষ্ট হয়। সেই কষ্ট প্রেরণায় রূপান্তরিত হয়েছিল বলেই হয়তো নাদিয়া এখন ব্রিটেনের সেরা কেক বানিয়ে। দাদা বাড়ি বেড়াতে গিয়ে হয়তো তিনি বিয়ানিবাজারবাসীকে স্পেশাল কেক বানিয়ে খাওয়াবেন।

 

বিডি-প্রতিদিন/ ২৮ প্রতিদিন, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর