২৯ এপ্রিল, ২০১৬ ১৭:০১

বাহরাইনে সাধারণ ক্ষমায় বৈধ হয়েছেন ৩২ হাজার প্রবাসী: রাষ্ট্রদূত মমিনূর

কাজী ফয়সাল, বাহরাইন থেকে:

বাহরাইনে সাধারণ ক্ষমায় বৈধ হয়েছেন ৩২ হাজার প্রবাসী: রাষ্ট্রদূত মমিনূর

বাহরাইনে এ পর্যন্ত প্রায় ৪০ হাজার অবৈধ প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ পেয়েছে। এর মধ্যে ৩২ হাজার প্রবাসী বাহরাইনে ভিসা পরিবর্তন করে বৈধ ভাবে কাজ করার সুযোগ পেয়েছে এবং ৮ হাজার অবৈধ প্রবাসী কোন প্রকার জরিমানা ছাড়াই বাহরাইন ত্যাগ করে দেশে ফেরত এসেছেন। 

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কে এম মমিনূর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। বাহরাইনের শ্রম বাজার নিয়ন্ত্রক সংস্থা লেবার মার্কেট রেগুলেটরি অথরিটি (এলএমআরএ) এর তথ্য অনুযায়ী বাহরাইনে প্রায় ৬১ হাজারের মত অবৈধ অভিবাসী অবস্থান করছিল। এর মধ্যে প্রায় ৪৩ হাজারই বাংলাদেশী নাগরিক যারা রানওয়ে (কাজে অনুপস্হিত বা কাজ থেকে পলাতক) অথবা ওভার স্টে (ভিসার মেয়াদ শেষ হবার পরও নতুন ভিসা না নিয়ে অতিরিক্ত সময় অবস্থান) করার অভিযোগে অভিযুক্ত। 

অবৈধ অভিবাসীদের জন্য বাহরাইন সরকার কতৃক ঘোষিত (১লা জুলাই ২০১৫ থেকে ৩১ শে ডিসেম্বর ২০১৫ পর্যন্ত) সাধারণ ক্ষমা ঘোষনার প্রাক্কালে এলএমআরএ এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আউসামা আবদুল্লা আল আবছি মিডিয়াকে এ সংখ্যা প্রকাশ করেন। 

তবে কোন দেশের কত জন প্রবাসী অবৈধ রয়েছেন তার সংখ্যা তারা নিশ্চিত করেননি। এর আগে ২০০৭ ও ২০০৯ সালে বাহরাইন সরকার সাধারণ ক্ষমার সুযোগ দেয়। এছাড়া ২০১৫ সালে নিঃশর্ত (কোন প্রকার জরিমানা ছাড়াই) ক্ষমার কারনে এবার সর্বোচ্চ সংখ্যক অভিবাসী এ সুযোগ গ্রহন করছে ।

 

 


বিডি-প্রতিদিন/২৯ এপ্রিল ২০১৬/ হিমেল-১৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর