৩ মে, ২০১৬ ১১:৫৫

ভিয়েনায় বৈশাখী মেলা

এম নজরুল ইসলাম, ভিয়েনা:

ভিয়েনায় বৈশাখী মেলা

বর্ণাঢ্য আয়োজনে ভিয়েনায় উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ। বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন ভিয়েনার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলা নতুন বছরকে বরণ করেছে অষ্ট্রিয়া প্রবাসী বাঙালিরা।

অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার গ্রেন্টস হলে সম্প্রতি অনুষ্ঠিত বাংলা নববর্ষের এই অনুষ্ঠানটি চলে বিরতিহীনভাবে সারাদিন। পুরোটা সময় সপরিবারে বৈশাখের আমেজে মেতে ছিলেন প্রবাসীরা। হলটি সম্পূর্ণ দেশীয় আঙ্গিকে নানা রঙের পোস্টার, ব্যানার, ফেস্টুন দিয়ে সাজানো হয়।

এতে মন-মাতানো সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও ছিল ১০টি ষ্টল। ষ্টলে থাকা নানা ধরনের পিঠা, ভর্তা ও পান্তা-ইলিশসহ বিভিন্ন রকম খাবার দেয় বাঙালিয়ানার স্বাদ। রঙিন শাড়ি আর রঙিন পাঞ্জাবিতে ভিন্ন আমেজে সবাই মেতে উঠেন। জ্বলে উঠে বাঙালি সংস্কৃতির চিত্র। ছিল হস্তশিল্প সামগ্রী। আরো ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী এবং অষ্ট্রিয়া প্রবাসী সাংবাদিক এম. নজরুল ইসলামের লেখা ও সম্পাদিত বই। ষ্টলগুলোতে প্রবাসীদের উপচে পড়া ভিড় ছিল লক্ষণীয়। অনুষ্ঠানে অন্যতম আকর্ষণ ছিল বৈশাখী বর্ণিল সাজে যুগলদের প্রতিযোগিতা।

অনুষ্ঠানে অতিথি হিসেবে সস্ত্রীক উপস্থিত ছিলেন, ভারত, আফগানিস্থান, আলজেরিয়া, আরমানিয়া, আজারবাইজান, ইকুয়েডর, হাঙ্গেরি, ইরাক, জাপান, জর্ডান, মালয়েশিয়া, মরক্কো, মায়ানমার, নাইজেরিয়া, পেরু, সুদান এর রাষ্ট্রদূতগণ।

এছাড়াও উপস্থিত ছিলেন, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার ডিপুটি ডিরেক্টর জেনারেল মিস জানিস ডোন লি, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার ডিরেক্টর মিস মায় আবদুল ওয়াহাব, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার কর্মকর্তা মি অসকার আকোনা, মি জেরিট জে বিলজঅন, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) কর্মকর্তা মি লুডবিকো আলকরটা, মি প্রদেপ মনগা, সিটিবিউ কর্মকর্তা মি খালেদ গালাল আবদেল হামিদ, উএফআইডি কর্মকর্তা মি সুলাইমান জে আল হারবিস, মিস সিভিয়া ফ্রিডিকস, মি রিখাড প্রভাসিং, মি ভেকা প্রেট্রভিক, বাংলাদেশ দূতাবাস ভিয়েনার অনারারি কাউন্সেলর মি কমার এরনষ্ট গ্রাফট ও মি ভলফগাং উইনিনগার।

বাঙালি কমিউনিটির নেতৃস্থানীয়দের মধ্যে উপস্থিত ছিলেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এম. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার সাবেক কর্মকর্তা ড. শহীদ হোসেন, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার কর্মকর্তা ড. মোহাম্মদ শামসুদ্দিন, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) সিনিয়র আন্তর্জাতিক বিশেষজ্ঞ কাশফিয়া মনসুর, অষ্ট্রিয়ান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা মিজানুর রহমান খান, অষ্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, বিশিষ্ট ব্যবসায়ী মি রতন সাহা, আবদুর রব খান, মাহাবুবসহ অনেক বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব।
 
প্রায় চার হাজার প্রবাসী বাঙালির উপস্থিতিতে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বন্নিমা খান ও লতিফুর রহমান।
জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে রাষ্ট্রদূত মো. আবু জাফর তার স্বাগত বক্তব্যে সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘পয়লা বৈশাখ আমাদের সার্বজনীন ও অসাম্প্রদায়িক উৎসব। এ ধরনের অনুষ্ঠান কেবল আমাদের সংস্কতিকেই বাঁচিয়ে রাখবে না। বাঙালি সংস্কৃতিতে উজ্জীবিত হবে প্রবাসে আমাদের নতুন প্রজন্ম।’ তিনি বলেন, ‘আগামী বছর পয়লা বৈশাখ আরো ব্যাপকভাবে আয়োজন করা হবে।’

রাষ্ট্রদূতের বক্তব্যের পর থেকে প্রবাসী বাঙালিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে সঙ্গীত এবং নৃত্য পরিবেশন করা হয়। অন্যান্যের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন, অষ্ট্রিয়া প্রবাসী কণ্ঠশিল্পী কানিজ খান, ডা. অর্চি সাবাব, নাহিদ খান সুমি, জান্নাতুল ফরহাদ, লুৎফর, সেজুতি, বাউল শিল্পী আবুল কালাম, উৎপল কর্মকার, ইয়াসিম মিয়া বাবু, সাইফুল ইসলাম, মুইন, রিকতা, আলিন, আলিসা প্রমুখ।

এছাড়া নৃত্য পরিবেশন করেন, শিশুশিল্পী  সুবর্ণ মণ্ডল, রামিতা সাহা, পূর্ণা, প্রজ্ঞা, মেঘা কর্মকার, অর্জন দাস, প্রথমা, ঐশিক, তুষার, উৎস ও আরোহী প্রমুখ। তবলায় ছিলেন বিশ্বজিৎ ঘোষ ও অর্ণব। ঢোলে ছিলেন জনি। মিউজিকে ছিলেন আনন্দ।

বিডি-প্রতিদিন/ ০৩ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর