২৭ মে, ২০১৬ ১৫:৫০
অবৈধ প্রবাসীদের বৈধতাকরণের দাবি

ইইউর সাথে আয়েবা’র সংলাপ

নুরুল ওয়াহিদ, বেলজিয়াম থেকে:

ইইউর সাথে আয়েবা’র সংলাপ

ইউরোপীয় ইউনিয়নে বসবাসরত অবৈধ প্রবাসী বাংলাদেশীদের বৈধকরণ প্রক্রিয়ায় নিয়ে আসতে ইইউর সাথে বৈঠক করেছে ইউরোপ প্রবাসী বাংলাদেশীদের প্রধান সংগঠন আয়েবা। গতকাল বৃহস্পতিবার ইউরোপীয়ান ইউনিয়নের হেডকোয়ার্টার বেলজিয়ামে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

সংগঠনের প্রধান উপদেষ্টা আহমদ সামাদ চৌধুরী জে পি'র নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত ছিলেন। বৈঠকে ফেরত পাঠানো প্রক্রিয়াধিন প্রবাসী বাংলাদেশীদের কি ভাবে ইউরোপে বৈধতা প্রক্রিয়ার মধ্যে নিয়ে আসা যায় তার বিভিন্ন যুক্তি ও দাবি নিয়ে ইউরোপিয়ান এক্সটারনাল আ্যকশন সার্ভিস বিভাগের প্রধান মারিয়া কাস্তিয় ফারনান্দেসের সাথে আলোচনা হয়।

প্রতিনিধি দলে আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, কোষাধ্যক্ষ মুহিবুর রহমান মুহিব, সহ সভাপতি ফখরুল আলম সেলিম, জিন্নুরাইন জায়গিরদার, সাংগঠনিক সম্পাদক নুরুল ওয়াহিদ ও বাংলাদেশ কো-অডিনেটর তানভির সিদ্দিকী উপস্থিত ছিলেন। 

গত ৫ ই এপ্রিল ইইউ প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় স্বরাষ্ট্র পররাষ্ট্র ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, মন্ত্রী এবং সচিব পর্যায়ে বৈঠক করে ইউরোপে বসবাসরত অবৈধ প্রবাসীদের দেশে ফেরত পাঠানোর ব্যাপারে সরকারের সহযোগিতা চান। এ নিয়ে বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হয়। 

এতে ইউরোপে বসবাসরত প্রায় ৩ লাখ প্রবাসী বাংলাদেশীদের মধ্যে শঙ্কা দেখা দেয়। ধরপাকড় আর গ্রেফতার আতংকে শঙ্কিত হয়ে পড়ে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত অবৈধ প্রবাসী বাংলাদেশী। এরপর তাৎক্ষনিক ভাবে ইউরোপ প্রবাসী বাংলাদেশীদের মাদার সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা বিভিন্ন সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবাসীদের অাশ্বস্ত করার লক্ষ্যে সতর্কমূলক প্রচারণা চালায়। 

ইউরোপ প্রবাসী বাংলাদেশিদের বৈধকরণ প্রক্রিয়ায় কি ভাবে নিয়ে আসা যায় তা নিয়ে দীর্ঘ ইমেল যোগাযোগের পর ইইউ আয়েবার সাথে সংলাপে একমত পোষন করে। বৈঠকে ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিস বিভাগের প্রধান মারিয়া কাস্তিয় ফারনান্দেস গত ৫ এপ্রিল ঢাকায় যৌথ প্রেস রিলিজের কথা উল্লেখ করে বলেন, ইইউ সব সময় ইমিগ্রেন্ট ইস্যুকে মানবিক দৃষ্টিতে দেখে এবং আয়েবার বক্তব্য এবং দাবি সমূহকে গুরুত্ব দিয়ে বিবেচনা করবে।

ইইউ অবৈধ প্রবাসী বাংলাদেশী ইস্যুটি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করার আশ্বাস দেয়। বৈঠক শেষে আয়েবা প্রতিনিধি দলের প্রধান সংগঠনের প্রধান উপদেষ্টা আহমদ সামাদ চৌধুরী জেপি বলেন, আয়েবার যুক্তিগত সকল দাবি বিবেচনায় রাখবে বলে জানিয়েছে ইইউ। তারা প্রবাসীদের এই দাবি বাস্থবায়নে ইইউর সাথে সকল ধরনের অফিসিয়াল কার্যক্রম চালিয়ে যেথে এক মত হয়েছেন। 

আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, শঙ্কিত প্রবাসীদের সংকট নিরসনে সকল ধরনের সহযোগিতা করবে আয়েবা। তারা প্রবাসীদের অধিকার বাস্তবায়নে প্রবাসী সংগঠনগুলোর পাশাপাশি সরকারের সহযোগিতা কামনা করেন। আয়েবা এই ইস্যু নিয়ে ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ ইউরোপের ইমিগ্রেশন আইনে কি ভাবে তাদের বৈধকরণ করা যায় তা নিয়ে বিভিন্ন দেশের অভিবাসন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবে বলে জানিয়েছে।

 

বিডি প্রতিদিন/২৭ মে ২০১৬/ হিমেল-০৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর