২৮ মে, ২০১৬ ০৯:১১

মালয়েশিয়ায় বন্দিশিবিরে বাংলাদেশিদের মানবেতর জীবন

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় বন্দিশিবিরে বাংলাদেশিদের মানবেতর জীবন

ফাইল ছবি

মালয়েশিয়ার বন্দিশিবিরে আটক রয়েছে শত শত অভিবাসন প্রত্যাশী বাংলাদেশি এবং মিয়ানমারের নাগরিক। দিনের পর দিন মানবেতর জীবনযাপন করছেন তারা। সম্প্রতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গবেষণা আকারে এ তথ্য প্রকাশ করেছে।

মানব পাচারের শিকার এদের অধিকাংশই এক বছর আগে মালোয়েশিয়ায় আটক হন। তাদেরকে সাগর থেকে তুলে এনে বন্দি করে রাখা হয়েছে বলে গবেষণাপত্রে জানানো হয়েছে।

বাংলাদেশিদের মধ্যে অনেকেই আবার মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা। এ পর্যন্ত আটক হওয়া ১১০০ লোকের মধ্যে ৪০০ জনই রোহিঙ্গা বলে নিশ্চিত করেছে মানবাধিকার সংগঠনটি। মালয়েশিয়ায় আটক ১১০০ জনের মধ্যে ৫০ রোহিঙ্গাকে আন্তর্জাতিকভাবে রিসেটেল হওয়ার সুযোগ দেওয়া হয়। ৬৭০ বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়। বাকি প্রায় ৪০০ জনকে আটক রাখা হয় বেলান্টিক নামের একটি বন্দিশিবিরে। এদের মধ্যে এখনও অনেক বাংলাদেশি রয়েছে, যারা মানবেতর জীবন যাপন করছে।

অ্যামনেস্টির গবেষক খাইরুন্নিসা ঢালা বলেন, ''মালয়েশিয়ার বন্দিশিবিরগুলোর অবস্থা ভয়াবহ রকম খারাপ। দক্ষিণ-পূর্ব এশিয়ায় কয়েক সপ্তাহ ধরে সাক্ষাৎকার চালিয়ে এ প্রতিবেদন প্রস্তুত করা হয়। তিনি বলেন, ''এক বছর চলে গেল। এই মানুষগুলো যারা ভয়াবহ অবস্থা পাড়ি দিয়েছে, তারা এখনও শাস্তি পাচ্ছে। তাদেরকে মানবপাচারের ভিকটিম হিসেবে বিবেচনা করা হচ্ছে না।''

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর