Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ জুন, ২০১৬ ১৪:৩৮
বিনিয়োগ ভিসার নামে প্রতারণা, চীনা দম্পতি গ্রেফতার
নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ :
বিনিয়োগ ভিসার নামে প্রতারণা, চীনা দম্পতি গ্রেফতার

যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্যে বিনিয়োগ ভিসায় ‘গ্রিনকার্ড’-এর টোপ দিয়ে ২৭ মিলিয়ন ডলার হাতিয়ে নেয়ার দায়ে ক্যালিফোর্নিয়ার চীনা দম্পতিকে গ্রেফতার করা হয়েছে। ৫০ চীনা নাগরিকের কাছে এ অর্থ আদায় করা হয়। ‘ক্যান্সার চিকিৎসা কেন্দ্র’ স্থাপনের নামে একটি প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে ‘গ্রিনকার্ড’ প্রাপ্তির অঙ্গীকার করা হয়েছিল। 

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ক্যালিফোর্নিয়া রাজ্যের লেগুনা নাইগুয়েল সিটির চার্লস সি লিউ এবং তার স্ত্রী জিন লেসা ওয়াং  উপরোক্ত প্রকল্পে চীনা বিনিয়োগকারীদের অর্থ প্রদানের আহ্বান জানান। এ জন্যে তারা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে প্রয়োজনীয় তথ্য পেশ করেন। বিদেশি বিনিয়োগকারীরা এ ধরনের উন্নয়ন ও কল্যাণমূলক প্রকল্পে ন্যূনতম ৫ লাখ ডলার প্রদান করলেই ইবি-৫ ক্যাটাগরিতে সপরিবারে গ্রিনকার্ড পেয়ে থাকেন। ৫০ জনের কাছে নেয়া অর্থের মধ্যে ১১.৮ মিলিয়ন ডলারই চীনে ৩টি মার্কেটিং ফার্মে স্থানান্তর করেন চার্লস লিউ। এসব প্রকল্পের একটির প্রধান নির্বাহী এবং চেয়ারম্যান হচ্ছেন তিনি নিজে।

লসএঞ্জেলেসে অবস্থিত ফেডারেল কোর্টে দায়েরকৃত মামলায় আরও উল্লেখ করা হয়েছে যে, আরও ৭ মিলিয়ন ডলার স্থানান্তর করা হয় এই দম্পতির ব্যক্তিগত একাউন্টে। আরও অভিযোগ করা হয়েছে যে, এই প্রকল্পে চীনা বিনিয়োগকারীদের কাছে থেকে অর্থ নেয়ার ১৮ মাসের মধ্যেও বাস্তব অর্থে কোন কাজই শুরু হয়নি। মামলা দায়েরের পরই সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আবেদন অনুযায়ী ওই দম্পতির সকল ব্যাংক একাউন্ট ফ্রিজ করা হয়েছে। শুধু তাই নয়, একই প্রকল্পের জন্যে আর কারো কাছে কোন অর্থ সংগ্রহের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

১৯৯২ সালে চালু এ প্রোগ্রামে বার্ষিক সর্বোচ্চ ১০ হাজার ‘গ্রিনকার্ড’ ইস্যু করা হচ্ছে। বিনিয়োজিত প্রকল্পে অন্ততঃ ১০ জনের কর্মসংস্থানের সুযোগ ঘটতে হবে এবং এসব প্রকল্পের জন্যে ফেডারেল প্রশাসনের নির্দিষ্ট অঞ্চল রয়েছে। 

 

বিডি-প্রতিদিন/ ০৯ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow