Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ জুন, ২০১৬ ১৭:১৪
আপডেট :
যুক্তরাষ্ট্রের মসজিদে ২০ লক্ষাধিক রোজাদারের ইফতার
নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:
যুক্তরাষ্ট্রের মসজিদে ২০ লক্ষাধিক রোজাদারের ইফতার
ব্রুকলিনে ‘বাংলাদেশ মুসলিম সেন্টার জামে মসজিদে’ ইফতারের আগে মোনাজাত। ছবি: এনআরবি নিউজ।

২০ লক্ষাধিক রোজাদার ইফতার করছেন যুক্তরাষ্ট্রের দুই হাজার মসজিদে। এরফলে প্রতিদিন সন্ধ্যায় মসজিদ সংলগ্ন এলাকাগুলো ধর্মপ্রাণ মুসলমানদের পদচারণায় মুখর থাকে। প্রতিটি মসজিদের আশপাশেই নিরাপত্তা ব্যবস্থা তাই জোরদার করা হয়েছে।  

মুসলিম-আমেরিকানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স’ (কেয়ার), মুসলিম আমেরিকান সোসাইটি, ইলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা সূত্রে খবর, যুক্তরাষ্ট্রে ছোট বড় সব মিলিয়ে ২৬০০ মসজিদ রয়েছে। এর মধ্যে অন্তত দুই হাজার মসজিদেই প্রতিদিন মুসল্লীগণের মধ্যে ইফতার পরিবেশন করা হচ্ছে। এসব মসজিদে তারাবীহর নামাজও অনুষ্ঠিত হয়।  

নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ফ্লোরিডা, মিশিগান, ক্যালিফোর্নিয়া, টেক্সাস প্রভৃতি রাজ্যের কোন কোন মসজিদে ৫ হাজারের অধিক মুসল্লীর সমাগম ঘটে ইফতারের সময়। অর্থাৎ প্রতিটি মসজিদে গড়ে এক হাজার করে রোজাদারকে ইফতার পরিবেশন করা হলেও কমপক্ষে ২০ লাখ রোজাদার তা পাচ্ছেন। এসব স্থানের ভিনদেশী ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত রোজাদারদেরকেও ইফতারের জন্যে কর্মবিরতি দেয়া হচ্ছে।  

নিউইয়র্ক সিটির জ্যামাইকা, ব্রুকলিন, ব্রঙ্কস এবং ম্যানহাটানের দেড় ডজন মসজিদে সবচেয়ে বেশি রোজাদার সমবেত হন ইফতারের জন্যে। ইফতারের প্রাক্কালে সকলে বিশেষ মোনাজাতে মিলিত হয়ে মুসলিম উম্মাহ তথা মানব জাতির সমৃদ্ধি কামনা করছেন। ধর্মপ্রাণ কোন মানুষই নির্বিচার হত্যাযজ্ঞে বিশ্বাসী নয়, তাই গুটিকতক ব্যক্তির অপকর্মের দায় অযথা মুসলমানদের ওপর না চাপানোর জন্যেও মার্কিন প্রশাসনের সদয় দৃষ্টি আকর্ষণ করা হয় এসব ইফতার মাহফিলে।  

মসজিদ ছাড়াও বাংলাদেশি-আমেরিকানদের প্রায় প্রতিটি সামাজিক-সাংস্কৃতিক, পেশাজীবী ও আঞ্চলিক সংগঠনের উদ্যোগেও ইফতার মাহফিল হচ্ছে। অর্থাৎ রমজান মাস ঘিরে গোটা কম্যুনিটি ভিন্ন এক আমেজে আবর্তিত হচ্ছে। বাংলাদেশী রেস্টুরেন্টগুলোর পাশাপাশি দক্ষিণ এশিয়ান ও মধ্য প্রাচ্যের মুসলমানদের মালিকানাধীন রেস্টুরেন্টেও ইফতার তৈরি হচ্ছে।  


 

বিডি-প্রতিদিন/ ২৬ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow