২৮ জুন, ২০১৬ ১৯:৫৬

অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের সুযোগ বাংলাদেশিদের

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের সুযোগ বাংলাদেশিদের

অস্ট্রেলিয়া সরকারের অভিবাসন বিষয়ক বিভাগ ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন অ্যান্ড বর্ডার প্রোটেকশন (ডিআইবিপি) ইতোমধ্যে ২০১৬-১৭ অর্থবছরের জন্য পেশাগত দক্ষতার পরিবর্তিত ও নতুন তালিকা প্রস্তুত ও প্রকাশ করেছে। আগামী ১ জুলাই থেকেই এটি কার্যকর হবে।

নতুন তালিকা অনুযায়ী বিভিন্ন পেশায় দক্ষ ব্যক্তিরা সপরিবারে অস্ট্রেলিয়ায় অভিবাসনের জীবনযাপনের সুযোগ পাবেন। বাংলাদেশসহ বিশ্বের প্রায় সব দেশের জন্যই এ সুযোগ উন্মুক্ত।  

আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক আইনজীবী, ওয়ার্ল্ড ওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজু বলেন, অস্ট্রেলিয়ায় অভিবাসনের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে বিশেষজ্ঞ,অ্যাকাউন্টিং ও ফিন্যান্স, মার্কেটিং বা সেলস, ব্যাংকার, চিকিৎসক, প্রকৌশলী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কৃষিজীবী, নার্স বা অন্য যে কোনো পেশায় দক্ষদের জন্য বিশেষ সুযোগ থাকছে।

অস্ট্রেলিয়ার সরকারি ওয়েবসাইটে দেখা যায়, নতুন পেশা তালিকায় যুক্ত হয়েছে। আবার কিছু বাদও পড়েছে। অস্ট্রেলিয়ার সরকারি ওয়েবসাইটে অভিবাসন বিষয়ে দেশটির ঘোষণা এবং পেশার পরিবর্তিত তালিকাটি দেখতে চাইলে ক্লিক করুন। https://www.border.gov.au/Trav/Work/Work/Skills-assessment-and-assessing-authorities/skilled-occupations-lists/SOL

অস্ট্রেলিয়ার সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, আবেদন করার প্রাথমিক যোগ্যতার মধ্যে রয়েছে শিক্ষাগত যোগ্যতা, যা কাজের দক্ষতার সঙ্গে সম্পৃক্ত। আবার ইংরেজি ভাষার দক্ষতা প্রমাণের পরীক্ষা আইইএলটিএসের স্কোর নিয়েও ভিন্নতা দেখা যায়। আইইএলটিএসের সর্বনিম্ন সীমা সাড়ে চার থেকে শুরু করে আট পর্যন্ত আছে। ভাষাগত বিষয়ে অস্ট্রেলিয়ার অভিবাসনবিষয়ক ওয়েবসাইটের তথ্য দেখতে চাইলে ক্লিক করুন। https://www.border.gov.au/Lega/Lega/Form/Immi-FAQs/aelt

সাউথ অস্ট্রেলিয়ায় অভিবাসন

সাউথ অস্ট্রেলিয়া রাজ্যের অভিবাসনেও পরিবর্তন আসছে। এ জন্য ৩০ জুন থেকেই সাউথ অস্ট্রেলিয়া রাজ্যের জন্য অভিবাসনের আবেদন করার ব্যবস্থাটি বন্ধ থাকবে। আগামী ৪ জুলাই পরিবর্তিত পেশার তালিকা কার্যকরের সঙ্গে সঙ্গে অভিবাসনের আবেদন করার সুযোগও পুনরায় চালু হবে।

সাউথ অস্ট্রেলিয়া রাজ্যের অভিবাসনবিষয়ক সরকারি ওয়েবসাইটের তথ্য দেখতে চাইলে ক্লিক করুন। 

http://www.migration.sa.gov.au/news-events/news-releases/revised-south-australian-state-nominated-occupation-list-from-4-july-2016

অভিবাসনবিষয়ক আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজু বলেন, পরিবর্তিত তালিকায় কিছু নির্দিষ্ট পেশা সুবিধা পাবে। আবার কিছু পেশার ক্ষেত্রে ইংরেজির দক্ষতা ও চাকরির অভিজ্ঞতার শর্ত কিছুটা পরিবর্তন হয়েছে। যেমন, প্রযুক্তিবিষয়ক পেশাসহ অফশোর ভিসার আবেদনকারী এবং এর মাধ্যমে সাউথ অস্ট্রেলিয়া রাজ্যে নমিনেশন চাইতে গেলে আগের চেয়ে বেশি দক্ষতা দেখাতে হবে। এ ক্ষেত্রে এখন ৭০ পয়েন্ট লাগবে। স্টেট নমিনেশনের জন্য অন্যান্য শর্ত আগের মতোই থাকছে। তবে কোনো আবেদনকারীর সাউথ অস্ট্রেলিয়া থেকে স্নাতক করা হলে বা সেখানে কাজের অভিজ্ঞতা থাকলে নতুন আইন প্রযোজ্য হবে না।

অস্ট্রেলিয়ায় চিকিৎসকদের স্থায়ী অভিবাসন

আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজু বলেন, স্থায়ী অভিবাসনের জন্য সারা বিশ্বের চিকিৎসকদের পছন্দের তালিকায় শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ক্লিনিক্যাল, নন-ক্লিনিক্যাল ও স্কিল মাইগ্রেশন এই তিনটি শ্রেণিতে অস্ট্রেলিয়ায় স্থায়ী অভিবাসন নিতে পারেন চিকিৎসকরা।

অস্ট্রেলিয়া সরকারের অভিবাসন বিভাগের ওয়েবসাইটে চিকিৎসক হিসেবে দেশটিতে স্থায়ী অভিবাসনের জন্য প্রয়োজনীয় তথ্য দেখতে ক্লিক করুন। https://www.border.gov.au/Trav/Work/Work/Allocation-dates-for-General-Skilled-Migration-applications/migration-medical

অস্ট্রেলিয়ায় অভিবাসন বিষয়ে আরো তথ্য জানতে আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক আইনজীবী, ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর সঙ্গে যোগাযোগ করতে পারেন। পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইল ঠিকানায় [email protected], [email protected] এবং [email protected]। এ ছাড়া জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +৬০১৬৮১২৩১৫৪ এবং +৬০১৪৩৩০০৬৩৯ নম্বরে। 

 

বিডি-প্রতিদিন/ ২৮ জুন, ২০১৬/ সোহাগ/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর