Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৯ জুন, ২০১৬ ১৬:৪০
আপডেট : ২৯ জুন, ২০১৬ ১৬:৪৩
নব নির্বাচিত কমিটি ২০১৬-২০১৮
কুয়েতে প্রবাসী সাহিত্য পরিষদের কার্যকরী কমিটি গঠন
মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত
কুয়েতে প্রবাসী সাহিত্য পরিষদের কার্যকরী কমিটি গঠন

প্রবাসী সাহিত্য পরিষদ, কুয়েত এর নব নির্বাচিত কমিটি ২০১৬-২০১৮ ইং  গঠন করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে হোটেলে গুলশানে সংগঠনের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্য সদস্যদের উপস্থিতিতে কণ্ঠ ভোটে প্রস্তাবের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়।

সাবেক সাধারণ সম্পাদক কবি আবদুর রহিম কবি মোরশেদ আলম বাদলের নাম সভাপতি পদে প্রস্তাব করলে সর্ব সম্মতিক্রমে গৃহীত হয়। কবি সেলিম রেজাকে সাধারণ সম্পাদক (সর্ব সম্মতিক্রমে) মনোনীত করে ২১ সদ্যসের একটি কমিটি গঠন করা হয়। এতে  উপদেষ্টা ড হুমায়ূন কবীর, ড মো. শাহজাহান, রফিকুল ইসলাম ভুলু, মোহাম্মদ ইয়াকুব, আলী আজম, আব্দুর রহিম, ওমর ফারুক জীবন, এম এ মালিক , আব্দুর রউফ মাওলা, দিদারুল আলম ধর্মপুরি, আল আমিন চৌধুরী স্বপন। সহ-সভাপতি সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমন, মাসুদ করিম, সঞ্জীব ভদ্র চন্দন, মিজান আল রহমান। যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক শেখ এহ্‌ছানুল হক খোকন, সহ-সাধারণ সম্পাদক এস এম আব্দুল আহাদ, সাংগঠনিক সম্পাদক আল ইমরান শিকদার, সহ-সাংগঠনিক সম্পাদক শাহ সুমন রাহাত, প্রচার সম্পাদক এইচ, এম ফারুক, সহ প্রচার সম্পাদক এম এম মিঠু, দপ্তর সম্পাদক শরীফ মোঃ মিজানুর রহমান, অর্থ সম্পাদক এ, কে আজাদ নূর, সহ অর্থ সম্পাদক মাহমুদুর রহমান মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক কলিম উল্লাহ টুটুল, আন্তর্জাতিক সম্পাদক জাছেম আহমেদ মিথুন, সম্মানিত সদস্য মনিরুল হক এমরান, জাকির হোসেন শ্রাবণ, বি এম টোকন, রফিকুল ইসলাম রানা।  

মূলধারার সাহিত্য চর্চায় আরও একধাপ এগিয়ে যাক কুয়েতের ঝিমিয়ে পড়া সাহিত্য। বৈশ্বিক মানদণ্ড ঠিক রেখে সুদূর প্রবাসেও মাটি ও মানুষ, দেশীয় ইতিহাস- ঐতিহ্য, শিল্প- সাহিত্য বহু বর্ণিল সাংস্কৃতিক উত্তরাধিকার চর্চা- বিকাশের গতিধারা আরও বেগবান করার লক্ষে কাজ করবে এই নব কমিটি। শিল্প-সাহিত্য-চর্চা বিকাশে বর্ধিত কলেবরে  প্রবাসী সাহিত্য পরিষদ, কুয়েত এর মুখপত্র ত্রৈমাসিক পত্রিকা ‘জাগরণ” আবারো প্রকাশিত হবে। সৃষ্টিশীল কর্ম ভাবনায়, চিন্তা-চেতনায়  প্রবাসী সাহিত্য পরিষদ, কুয়েত আবারো দূর্বার গতিতে এগিয়ে যাবে এই আশা নতুন কমিটির নেতৃবৃন্দের।

গত ৪ জুন শনিবার রাতে কুয়েত সিটির গুলশান হোটেলে সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম ভুলুর সভাপতিত্বে একটি বৈঠক হয়। বৈঠকে সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম ভুলু ও সাধারণ সম্পাদক কবি আবদুর রহিম লিখিতভাবে আগের কমিটি বিলুপ্ত করেন।  ৩০ দিনের মধ্যে নতুন কমিটি গঠনকল্পে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি করা হয়। এতে মোর্শেদ আলম বাদল আহ্বায়ক, কবি সেলিম রেজা  সদস্য সচিব, ইমরান সিকদার, সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমন ও শেখ এহছানুল হক খোকন কে সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়। সে বৈঠকে উল্লিখিত সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সংগঠনের আগের কার্যক্রমের ওপর বিস্তারিত আলোচনা করেন নেতারা। তাঁরা বলেন, একটি সংগঠন চালাতে গেলে কিছুটা ভুল থাকতেই পারে। সেই ভুল কমিয়ে সামনে আরো ভালো কিছু কীভাবে করা যায়, সেদিকটির খেয়াল রেখে সামনে এগিয়ে যেতে হবে। কুয়েতে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বিভিন্ন অঞ্চলের সাহিত্যপ্রেমী প্রবাসীদের খুঁজে বের করা এবং তাঁদের সাহিত্য চর্চায় উৎসাহ জোগানো ও সহযোগিতা করাসহ কুয়েত প্রবাসী সকল কবি-সাহিত্যিকের সমন্বয় করার আশা ব্যক্ত করেছিলেন।  

 

বিডি-প্রতিদিন/২৯ জুন ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow