Bangladesh Pratidin

প্রকাশ : ১০ জুলাই, ২০১৬ ১৩:৫৮
আপডেট : ১০ জুলাই, ২০১৬ ১৪:০১
ইতালি বিএনপির দুই গ্রুপের সংঘর্ষের মধ্য দিয়ে সংবাদ সম্মেলন
রিয়াজ হোসেন, ইতালি
ইতালি বিএনপির দুই গ্রুপের সংঘর্ষের মধ্য দিয়ে সংবাদ সম্মেলন

রোমের তরপিনাত্তরা তাজমহল রেস্টুরেন্টে পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলনকে কেন্দ্র করে বিএনপির দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বাঁধে। এসময় নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার মুখে কর্তৃপক্ষ রেস্টুরেন্ট বন্ধ করে দেয়। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।  

দীর্ঘ ৮ বছর পরে গত বছরের ২৫ অক্টোবর এক আনন্দঘন পরিবেশে ইতালি বিএনপির কাউন্সিলে সরাসরি ভোটে শাহ মো. তাইফুর রহমান ছোটন সভাপতি ও খন্দকার নাসির উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ৬ মাস পরে কমিটি গঠনে ব্যর্থতার অজুহাতে সাবেক আর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান এক চিঠি দিয়ে গত ১৮ এপ্রিল নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাককে অব্যহতি প্রদান করেন। এরপর তাদের স্থলে গত ২৫ মে সম্মেলনে পরাজিত অপর দুই প্রার্থী রাজ্জাক-ঢালীকে সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব প্রদান করেন।  

বিষয়টি নিয়ে নেতা-কর্মীদের উদ্দেশ্য নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের অবস্থান ব্যাখ্যা করতে গত ৮ জুলাই সংবাদ সম্মেলন আহ্বান করেন। সাংবাদ সম্মেলনের নির্ধারিত সময়ের আগেই রাজ্জাক – ঢালীর নেতৃত্বে ১৫-২০ জন নেতাকর্মী রেস্টুরেন্টের ভিতরে খাবার খাওয়ার ছলে অবস্থান গ্রহণ করেন। রাত ৯টার দিকে ছোটন-নাসিরের সাথে ২৫-৩০ জন নেতাকর্মী রেস্টুরেন্টের হলরুমে প্রবেশ করলে ভিতরে অবস্থানরত রাজ্জাক-ঢালীর নেতৃত্বে কর্মীরা বাধা দেয়। এতে রেস্টুরেন্টের ভিতর ধাক্কাধাক্কি শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে কর্তৃপক্ষ বাতি নিভিয়ে রেস্টুরেন্ট বন্ধ ঘোষণা করে। এসময় সবাই বের হয়ে রাস্তায় নেমে সংঘর্ষে লিপ্ত হয়ে পড়ে। এসময় পুলিশ পরিস্থতি নিয়ন্ত্রণে অানে।
  
প্রায় ২ ঘণ্টা পর রাত ১০টায় ইতালি বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাচিত সভাপতি শাহ মো. তাইফুর রহমান ছোটনের  অফিসে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সাংবাদিকদের সামনে ছোটন তার অবস্থান ব্যাখ্যা করে দাবি করেন মাহিদুর রহমান তারেক রহমানের ইমেজ ব্যবহার করে অনৈতিকভাবে অব্যাহতি পত্রটি দিয়েছেন যে বিষয়ে বিএনপির কেন্দ্রীয়  মহাসচিব ও দফতর সম্পাদক অবহিত নয় এবং গঠনতান্ত্রিক বৈধতা নাই। তাই নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাকদকে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত অবৈধ ও মানার কোন অবকাশ নেই। তিনি সাংবাদিকদের সামনে লিখিতভাবে তার অবস্থান তুলে ধরেন। ছোটন বলেন, গত ১৮ এপ্রিল হতে স্থগিত দলের কার্যক্রম আজ থেকে পুনরায় শুরু করা হল এবং কেন্দ্রীয় নেতৃবৃন্দের পরামর্শে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাথে সাক্ষাৎ করে এ বিষয়ে তার নির্দশনা গ্রহণ করার পরে দলের পরবর্তী কর্মসূচি সবাইকে জানানো হবে।  

 

বিডি-প্রতিদিন/ ১০ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow