Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১২ জুলাই, ২০১৬ ১২:০৪
আপডেট :
টরন্টোতে প্রামান্যচিত্র 'নি:সঙ্গ বাতিঘর' এর প্রদর্শনী
কানাডা প্রতিনিধি:
টরন্টোতে প্রামান্যচিত্র 'নি:সঙ্গ বাতিঘর' এর প্রদর্শনী

সাধারণত মানুষ মরে গেলে তাকে নিয়ে যতো বন্দনা হয়, বেঁচে থাকতে সেসব তারা দেখে যেতে পারেন না। প্রচলিত এই ধারাকে ভেঙ্গে দিয়ে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করেছে কানাডার 'অন্য সিনেমা টরন্টো'। প্রবাসে বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশের নিরলস পরিশ্রম করে যাওয়া অনন্য ব্যক্তিত্ব মহাদেব চক্রবর্তীকে নিয়ে তারা তৈরি করেছে প্রামান্যচিত্র 'নি:সঙ্গ বাতিঘর'।

শুক্রবার সন্ধ্যায় ডেনফোর্থের মিজান অডিটরিয়ামে প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শিনী অনুষ্ঠিত হয়। ২৫ মিনিটের এই প্রমান্যচিত্রটির প্রদর্শনী অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন, আমিনুল ইসলাম খোকন, মনিস রফিক, আসগর কাজী, দেলওয়ার ইলাহী, আমিন মিয়া প্রমূখ। প্রদর্শণীর পর দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নির্মাতা আহমেদ হোসেন।

প্রামান্যচিত্রটি সম্পর্কে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, 'মহাদেব চক্রবর্ত্তী একজন পরিপূর্ণ বাঙালি যার বহিঃপ্রকাশ প্রবাসে বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চাকে উজ্জীবিত ও সুষ্ঠু প্রচলন করার আপ্রাণ প্রয়াস। প্রবাসে বাঙালি নতুন প্রজন্মের কাছে বাংলা সংস্কৃতি ও কৃষ্টিকে জানার আগ্রহ সৃষ্টি করার ব্রত নিয়ে যে ব্যক্তিটি এতোদিন প্রচেষ্টা চালিয়ে আমাদের মাঝে দৃষ্টান্ত রেখে গেলেন এবং এখনও রাখছেন। মহাদেব চক্রবর্ত্তী, আমাদের মহাদেব'দা, সুদূরের পিয়াসী, অদূরের 'নিঃসঙ্গ বাতিঘর'।

প্রামাণ্যচিত্রটি নির্মান করেছেন আহমেদ হোসেন। চিত্রগ্রাহক আসগর কাজী, আবহ সঙ্গীত তানজীর আলম রাজীব, সম্পাদনা এনায়েত করিম বাবুল, ধারা বর্ণনা করেছেন কবি আসাদ চৌধুরী, ধারা বর্ণনা পান্ডুলিপি বিদ্যুৎ সরকার, সূচনালিপি সৈয়দ ইকবাল, সাক্ষাৎকার শুভ্রা শিউলী সাহা, এম আর জাহাঙ্গীর, ইকবাল করিম হাসনু, নাজলী সুলতানা, রবীন্দ্রনাথ ঠাকুরের গানের কন্ঠশিল্পী আশিক ওয়াহেদ আসিফ, সহকারী চিত্রগ্রাহক সৈয়দ মাহবুব রেজা, স্থিরচিত্র বিদ্যুৎ সরকার, সহযোগিতা ঈশাত আরা মেরুনা, সেখ সাদী আহমেদ, লাভিনীয়া লাবণ্য অহমা, সৃষ্টি করিম, মনিস রফিক এবং ইংরেজী সাব-টাইটেল সুব্রত কুমার দাস।

বিপুল সংখ্যক দর্শক শ্রোতা প্রামান্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনীতে অংশ নেন। কমিউনিটি তথা দেশের কৃতি সন্তানদের জীবদ্দশায় তাদের সম্মান দেখানোর ব্যতিক্রমী এই আয়োজনকে সবাই ধন্যবাদ জানান।

বিডি-প্রতিদিন/ ১২ জুলাই ১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow