Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৯ জুলাই, ২০১৬ ১১:১৯
আপডেট : ১৯ জুলাই, ২০১৬ ১১:২০
টরন্টোতে প্রাণখোলা আড্ডা
কানাডা প্রতিনিধি:
টরন্টোতে প্রাণখোলা আড্ডা

বাংলা একাডেমী পুরষ্কার বিজয়ী খ্যাতনামা নাট্যকার, লেখক মাসুম রেজাকে নিয়ে টরন্টোতে অন্যরকম এক আড্ডা অনুষ্ঠিত হলো গত রবিবার।

লন্ডনে বসবাসরত কৃতি এই নাট্য ব্যক্তিত্ব বর্তমানে টরন্টো সফরে রয়েছেন। টরন্টোতে বসবাসরত তার সুহৃদ ও ভক্তরা মাসুম রেজার সঙ্গে এই অন্তরঙ্গ আড্ডার আয়োজন করে। টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনের সক্রিয় কর্মীদের বাইরেও বিপুল সংখ্যক নাট্যপ্রেমী এই আড্ডায় অংশ নেন।

নাট্যকর্মী শারমীন শর্মীর সঞ্চালনায় এই আড্ডায় বাংলাদেশের খ্যাতিমান অভিনেত্রী আফরোজা বানুও উপস্থিত ছিলেন।
 
আড্ডায় অংশ নিতে আসা সুধীজন মাসুম রেজার নাটক ও নাট্যজীবনের বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন। অনেকেই মাসুম রেজার সঙ্গে কাজ করার ক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতাও তুলে ধরেন। মাসুম রেজা খোলামেলা ভাবে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং নাটক নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন।

অনুষ্ঠানে টরন্টোতে বসবাসরত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এসে মাসুম রেজাকে পৃথকভাবে শুভেচ্ছা জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘অনুশীলন নাট্যচক্রের’ মাধ্যমে মঞ্চ নাটকে যুক্ত হওয়া মাসুম রেজা পড়াশোনার পাটশেষে ঢাকায় এসে ‘দেশ নাটক’ গড়ে তুলেন। বিরস কাব্য, নিত্য পূরাণ, আরজচরিত, জলবালিকার মতো মঞ্চসফল নাটকের নাট্যকার মাসুম রেজা ১৯৯৬ সালে টেলিভিশনের জন্য নাটকে হাত দেন। ‘কৈতর’ দিয়ে শুরুর পর শতাধিক নাটক তিনি লিখেছেন টেলিভিশনের জন্য। ‘রঙের মানুষ’, ‘ভবের হাট’ এখনো নাট্যবোদ্ধাদের কাছে বিস্ময়কর সৃষ্টি হিসেবে বিবেচিত হয়। টিভি নাটকের অন্যতম মেধাবী নাট্যকার মাসুম রেজা নাটকে অত্যন্ত সম্মানজনক বাংলা একাডেমী পুরষ্কার পেয়েছেন।
প্রসঙ্গত, টরন্টোতে অবস্থানকালে মাসুম রেজা ৫ দিনের একটি প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করবেন। আগামী ২২ জুলাই থেকে সেই কর্মশালা শুরু হবে।

বিডি-প্রতিদিন/ ১৯ জুলাই ১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow