Bangladesh Pratidin

প্রকাশ : ২১ জুলাই, ২০১৬ ১০:২০
আপডেট : ২১ জুলাই, ২০১৬ ১১:১৮
১৫ আগস্ট ঘিরে আমেরিকায় নানা কর্মসূচি
‘মাসব্যাপী শোক’ পালন করবে মেট্র ওয়াশিংটন আওয়ামী লীগ পরিবার
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:
১৫ আগস্ট ঘিরে আমেরিকায় নানা কর্মসূচি
‘শোকের মাস আগস্ট’ পালনের প্রস্তুতি সভায় ওয়াশিংটন মেট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

শোকের মাস আগস্টকে সামনে রেখে আমেরিকার মেট্র ওয়াশিংটন আওয়ামী পরিবার মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি জাতির মুক্তির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করা হয়। এ কারণে পুরো আগস্ট জুড়েই প্রবাসেও আওয়ামী লীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, বঙ্গবন্ধু পরিষদ, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন নানা কর্মসূচি পালন করবে। এছাড়া ফ্লোরিডা, জর্জিয়া, পেনসলিভেনিয়া, নিউজার্সী, নিউইংল্যান্ড, শিকাগো, টেক্সাস, ক্যালিফোর্নিয়া এবং নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে জাতীয় শোকের মাস যথাযথ মর্যাদায় উদযাপনের কর্মসূচি ঘোষণা করেছে।

গত মঙ্গলবার সন্ধ্যায় ভার্জিনিয়ার আর্লিংটনস্থ ‘ঘরের খাবার’ রেস্টুরেন্টে মেট্র ওয়াশিংটন আওয়ামী লীগ, মেট্র ওয়াশিংটন আওয়ামী যুবলীগ, মেট্র ওয়াশিংটন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এবং মেট্র ওয়াশিংটন আওয়ামী মহিলা লীগের সম্মিলিত উদ্যোগে ‘শোকের মাস আগস্ট’ পালনের প্রস্তুতি এবং সাংগঠনিক কর্মকাণ্ডের উপর এক সভা অনুষ্ঠিত হয়। মেট্র ওয়াশিংটন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শিব্বীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভা পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক এম নবী বাকী।

সভার শুরুতেই গুলশানে হলি আর্টিজান ও শোলাকিয়া, যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডো, ডালাস, লুইজিয়ানা এবং ফ্রান্সের নিসে বর্বরোচিত হত্যাকানণ্ডসহ বিশ্বব্যাপী সন্ত্রাসীদের কাপুুরুষোচিত আচরণের তীব্র নিন্দা জানানো হয়। হতাহতদের প্রতি গভীর শ্রদ্ধা এবং সন্ত্রাস নির্মূলে চলমান অভিযানের সফলতা কামনা করা হয়।

সভায় বক্তব্য রাখেন মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের উপদেস্টা অধ্যাপক জিয়াউদ্দীন খান, সহ সভাপতি নুরুল আমিন নুরু, সিনিয়র সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন সোহেল, প্রচার সম্পাদক তানভিরুল ইসলাম লিপু, দফতর সম্পাদক নারায়ন দেবনাথ, মেট্র ওয়াশিংটন আওয়ামী যুবলীগ সভাপতি রবিউল ইসলাম রাজু, সাধারণ সম্পাদক সর্বজিৎ দাস তুর্য, সহ সভাপতি হাসানুল আমিন, সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান, সাংস্কৃতিক সম্পাদক তুর্ঘ দাস, সদস্য নাফিস, মেট্র ওয়াশিংটন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক খিজির আহমেদ টিটু, সহ সভাপতি আবুল হোসেন শিকদার, সহ সভাপতি জাহিদ ইসলাম, মেট্র ওয়াশিংটন আওয়ামী মহিলা লীগ সভাপতি মহসিনা রিমি, সদস্যা মিরা খাতুন প্রমুখ।

সভায় বিস্তারিত আলোচনার পর সর্বসম্মতভাবে পুরো আগস্ট মাসকে ‘শোকের মাস’ হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। এ উপলক্ষে বিভিন্ন কর্মসুচিও চূড়ান্ত করা হয়। কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য, আগস্ট মাসের প্রথম দিবসেই কালো ব্যাজ ধারণ, বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বঙ্গবন্ধুর ছবি সংযোজন, দোয়া ও মিলাদের আয়োজন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন ইত্যাদি।

বাঙালি জাতির মহানায়ক শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন এবং বিশ্বের মানচিত্রে বাঙালির জন্য স্বাধীন একটি আবাসভূমির জন্য বঙ্গবন্ধুর নিরলস সংগ্রাম-লড়াইয়ের ধারাবিবরণী আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে উপস্থাপনের কর্মসূচিও গ্রহণ করা হয। এর অন্যতম অবলম্বন হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহারের ব্যাপারেও সকলে একমত পোষণ করেন।
এসব কর্মসূচি ব্যাপক আয়োজনে উদযাপনের জন্যে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর কর্মতৎপরতা বৃদ্ধির লক্ষ্যে গুরুত্বপূর্ণ আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্কে বড় কর্মসূচির প্রস্তুতি চলছে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের উদ্যোগে। এটি অনুষ্ঠিত হবে কুইন্স প্যালেসে ১৫ আগস্ট। এর আগে ১ আগস্ট জাতির জনকের আত্মার শান্তি কামনায় বিশেষ মোনাজাতের পর জ্যাকসন হাইটসে মোমবাতি প্রজ্জ্বলন করা হবে। এ সময় বঙ্গবন্ধুর ঘাতক হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে যারা এখনও যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশে পালিয়ে রয়েছে তাদেরকে ধরে নিয়ে শাস্তি কার্যকর করার দাবিও জানানো হবে।

বিডি-প্রতিদিন/২১ জুলাই, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow