Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ জুলাই, ২০১৬ ১৩:২৩
আপডেট :
'ঐক্যই শক্তি' স্লোগানে
ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলন সোমবার থেকে
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:
ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলন সোমবার থেকে
ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলনের পোস্টারে হিলারি ও কেইন। ছবি: এনআরবি নিউজ।

ফার্স্টলেডি মিশেল ওবামার বক্তব্যের মধ্য দিয়ে ২৫ জুলাই সোমবার শুরু হচ্ছে ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলন। প্রেসিডেন্ট পদে একজন নারীকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন চূড়ান্ত করার ঐতিহাসিক  এ সম্মেলন অনুষ্ঠিত হবে পেনসিলভেনিয়া রাজ্যের ফিলাডেলফিয়া সিটিতে। ‘ঐক্যই শক্তি’ (স্ট্রঙ্গার টুগেদার) স্লোগানে উজ্জীবিত হয়ে ‘ওয়েলস ফারগো সেন্টার’-এ ৪ দিনের এ সম্মেলনে ৪৭৬৯ জন ডেলিগেট অংশ নেবেন। হিলারি ক্লিন্টনকে পেতে হবে কমপক্ষে ২৩৮৩ জনের ভোট। যদিও এর চেয়ে অনেক বেশী ডেলিগেট ও পপুলার ভোট পেয়েছেন দলীয় প্রাথমিক নির্বাচনে। অর্থাৎ এই সম্মেলনে শুধু আনুষ্ঠানিকতার প্রকাশ ঘটানো হবে। সম্মেলনে বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিত্বকারী শতাধিক বক্তা রয়েছেন। এরমধ্যে প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন, ভাইস প্রেসিডেন্ট যো বাইডেন, চেলসি ক্লিনটন এবং দলীয় বাছাই পর্বে হিলারি ক্লিনটনের সবচেয়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্সও রয়েছেন।  

উল্লেখ্য, ২২ জুলাই শুক্রবার হিলারি তার রানিংমেট তথা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নিয়েছেন ভার্জিনিয়ার সিনেটর টিম কেইনকে। তিনিও তার কর্মসূচি উপস্থাপন করবেন সম্মেলনের দ্বিতীয় দিনে। সম্মেলনে সমাপনী অধিবেশনে নিজের কর্মসূচির আলোকে বক্তব্য দেবেন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টন।  

এ সম্মেলনের সংবাদ কভার করতে যুক্তরাষ্ট্র এবং বিভিন্ন দেশ থেকে ১৫ সহস্রাধিক সাংবাদিক/ফটো সাংবাদিক/ ভাষ্যকার আসছেন বলে সংশ্লিষ্টরা জানান।  

ডেলিগেট হিসেবে অংশ নেবেন ১০১ বাংলাদেশী-আমেরিকান। এবারের সম্মেলনে হোস্টদের মধ্যে অন্যতম হলেন বাংলাদেশি-আমেরিকান ড. নীনা আহমেদ। হোস্ট সিটি ফিলাডেলফিয়ার ডেপুটি মেয়র ছাড়াও ড. নীনা হচ্ছেন প্রেসিডেন্ট ওবামার এশিয়ান-আমেরিকান বিষয়ক উপদেষ্টা।  

সম্মেলন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ডেলিগেট, অতিথি এবং সাংবাদিক-সকলকেই এসএসএফ-এর যাচাই প্রক্রিয়া অতিক্রম করতে হয়েছে। অর্থাৎ প্রত্যেকের ব্যাক-গ্রাউন্ড যাচাইয়ের পরই ক্রিডেনসিয়াল ইস্যু করা হয়েছে।  
১৮৩২ সাল থেকে ৪ বছর অন্তর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ডেমক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ফিলাডেলফিয়ায় এর আগে ১৯৩৬ এবং ১৯৪৮ সালে দুটি সম্মেলন হয়েছে। সে আলোকে এবারের সম্মেলনকে আরো জাকজমকপূর্ণ করার সবাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে।  

এ সম্মেলন উপলক্ষে ফিলাডেলফিয়া সিটিতে বসবাসরত ১২ সহস্রাধিক বাংলাদেশিও ভিন্ন এক আমেজে আবিষ্ট হয়েছেন। তারাও সম্মেলনের অতিথিদের সাদর অভ্যর্থনা জানানোর অপেক্ষায় রয়েছেন। বিশেষ করে, বাংলাদেশী-আমেরিকানদের নিয়ে তারা বিশেষ একটি চা চক্রের কথা ভাবছেন বলে এ সংবাদদাতাকে জানান কম্যুনিটি লিডার ড. ইবরুল চৌধুরী।  


বিডি-প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৬/ আফরোজ 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow