Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৪৫
পরবর্তী ফোবানা সম্মেলন ফ্লোরিডায়
এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে
পরবর্তী ফোবানা সম্মেলন ফ্লোরিডায়
ফোবানা নির্বাহী কমিটির নবনির্বাচিত কর্মকর্তারা। ছবি: এনআরবি নিউজ।

আগামী বছরের ফোবানা সম্মেলন ফ্লোরিডা এবং তার পরের বছর অর্থাৎ ২০১৮ সালে অনুষ্ঠিত হবে আটলান্টায়। ‘ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েন্স ইন নর্থ আমেরিকা’ তথা ফোবানার সম্মেলন থেকে বাঙালি সংস্কৃতি প্রবাস প্রজন্মে জাগ্রত রাখা এবং প্রবাসের অভিজ্ঞতায় প্রিয় মাতৃভূমি বাংলাদেশের  সার্বিক কল্যাণে নিজ নিজ অবস্থান থেকে সাধ্যমত অবদান রাখার সংকল্প গ্রহণের মধ্য দিয়ে রবিবার গভীর রাতে ৩ দিনব্যাপী এ সম্মেলনের সমাপ্তি ঘটলো।

সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্যে ৭ জনকে এওয়ার্ড প্রদান করা হয়।  এরা হলেন: মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় ভূমিকা পালনের পাশাপাশি বাঙালি সংস্কৃতিকে আন্তর্জাতিক অঙ্গনে উপস্থাপনের জন্যে শিল্পী শাহাবুদ্দিন আহমেদ (মুক্তিযোদ্ধা ক্যাটাগরি), সাংবাদিকতায় ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, শিক্ষায় মডার্ন ই-লার্নিংয়ের উদ্ভাবক ড. বদরুল হুদা খান, বিজ্ঞানে ড. আশরাফ আহমেদ, সমাজসেবায় ওয়াহেদ হোসেনী, পরিবেশ সুরক্ষায় চ্যানেল আইয়ের মুকিত মজুমদার বাবু এবং মেধাগতভাবে বিশেষ কৃতিত্ব প্রদর্শনের জন্যে নতুন প্রজন্মের আনশা জান্না ইসলাম। সম্মেলনের দ্বিতীয় রজনীতে বিপুল করতালির মধ্যে এসব এওয়ার্ড হস্তান্তর করেন প্রখ্যাত সমাজকর্মী কালিপ্রদীপ চৌধুরী।

উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মহামিলনমেলা হিসেবে পরিচিত ‘ফোবানা’র এ সম্মেলনের হোস্ট করলো ‘বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি। ’ উল্লেখ্য, এই সিটি থেকেই ১৯৮৭ সালে ফোবানার যাত্রা শুরু হয়।  

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে অংশ নেন সমাজকর্মী কালিপ্রদীপ চৌধুরী। যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন স্থান থেকে ৫০টি সংগঠন এতে অংশ নেয়। বিভিন্ন পর্বে অংশগ্রহণকারীদের মধ্যে আমেরিকা ও কানাডায় জন্মগ্রগণকারী শিশু-কিশোরের সংখ্যাই বেশি ছিল।  
সম্মেলনের সমাপনী দিবসে ফোবানার এক বছর মেয়াদি নয়া নির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। বিজয়ীরা হলেন: চেয়ারম্যান-আজাদুল হক, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর, নির্বাহী সচিব-এম মাওলা দীলু, যুগ্ম-নির্বাহী সচিব-জাকারিয়া চৌধুরী, কোষাধ্যক্ষ-শাহ হালিম। নির্বাহী কমিটির সদস্যরা হলেন নাহিদ চৌধুরী মামুন, এটিএম আলম, নূরল আমিন নুরু, জসীম উদ্দিন, আতিকুর রহমান, রেহান রেজা, ড. এহসান চৌধুরী।  

গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছরের অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ফ্লোরিডায় ফোবানার আয়োজন করবে ‘বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা’। ২০১৮ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তথা লেবার ডে উইকেন্ডে ফোবানা সম্মেলন হবে জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায়। হোস্ট করবে বাংলাদেশি আমেরিকান এসোসিয়েশন অব জর্জিয়া।  

 

বিডি-প্রতিদিন/ ০৫ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow