Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২৭
পর্তুগালে ঈদুল আজহা উদযাপন
রনি মোহাম্মদ (লিসবন),পর্তুগাল
পর্তুগালে ঈদুল আজহা উদযাপন

প্রবাসে বেড়ে ওঠা কমিউনিটির একে অপরের সাথে সুখ-দুঃখ ভাগাভাগি করে প্রতি বছরের ন্যায় এবারও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ইসলাম ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ঈদুল আযহা উদযাপন করেছে পর্তুগাল প্রবাসীরা। লিসবন এবং পর্তোর বাংলাদেশ অধ্যুষিত তিনটি স্থানে পৃথক পৃথক ভাবে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

মাতৃম মনিজ পার্কে সকাল ৮.৩০মিনিটে বাংলাদেশি প্রবাসীদের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব মাওলানা আবু সায়িদ ঈদ উল  ফিতরের জামাত পরিচালনা করে। নামাজের আগে ঈদুল আজহার তাৎপর্য নিয়ে বয়ান করেন মাওলানা ইব্রাহিম মোল্লা। আমাদোরা বাংলাদেশি জামে মসজিদে ৮.৩০মিনিটে একটি, পর্তো হযরত হামজা (রা.) বাংলাদেশি জামে মসজিদে সকাল ৮.৩০ মিনিট এবং ৯.৩০ মিনিটে দুইটি, এছড়াও লিসবন সেন্ট্রাল জামে মসজিদে সকাল ৭.৪৫ মিনিট এবং ৮.৩০ মিনিটে দুইটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বিপুল সংখ্যক প্রবাসীদের সাথে ঈদ জামাতে নামাজ আদায় করেন পর্তুগালের নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ ও দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীরা। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশির পাশাপাশি আফ্রিকা এবং পশ্চিমা বিশ্বের বিভন্ন দেশের অন্যান্য কমিউনিটির ধর্মাবলম্বী মুসলমানদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।  

মাতৃম মনিজ পার্কের মাঠে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত অংশগ্রহণ ছিল লক্ষণীয়। বাংলাদেশিদের দেশীয় ঐতিহ্যবাহী রঙিন পাজামা-পাঞ্জাবিতে বাংলাদেশিদের ঈদের ময়দানের দিকে ছুটে চলা যেন বাংলাদেশের কথাই মনে করিয়ে দিল পর্তুগালের লিসবনের মাতৃম মনিজ পার্ক।

নামাজ শেষে প্রবাসীরা শুভেচ্ছা বিনিময়করেন। গ্রীষ্মের ছুটি থাকায় প্রবাসীদের এবারের ঈদে থাকবে বাড়তি আনন্দ। ঈদের প্রতিটি জামাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়।

 

বিডি-প্রতিদিন/ ১২ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow