Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৭
ইন্দোনেশিয়ায় '১ কোটি বাসস্থান প্রকল্প'
এম আর করিম রেজা, ইন্দোনেশিয়া থেকে
ইন্দোনেশিয়ায় '১ কোটি বাসস্থান প্রকল্প'

প্রায় ২৬ কোটি মানুষের বসবাস দ্বীপদেশ ইন্দোনেশিয়ায়। বর্তমানে ক্রয় ক্ষমতার বিচারে দেশটির মাথাপিছু গড় আয় কমবেশি ১২ হাজার মার্কিন ডলার। দুই দশক আগে মধ্য আয়ের দেশে পরিণত হলেও এখনো ৯-১০% জনগণ দরিদ্র। এসব দরিদ্র জনগণের ভাগ্য উন্নয়নের জন্য দেশটির সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘সার্বজনীন স্বাস্থ্য বীমা’ এবং ‘১ কোটি বাসস্থান প্রকল্প’। ২০১৪ সালে চালু হওয়া ‘সার্বজনীন স্বাস্থ্য বীমা’ ইতোমধ্যেই পৃথিবীর সবচেয়ে বৃহৎ স্বাস্থ্য বীমা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

ইন্দোনেশিয়ার প্রায় ১ কোটি ৩০ লাখ জনগণের স্থায়ী কোনো বাড়িঘর নেই। তারা হয় ভাড়া করা বাড়ি অথবা বস্তিতে বসবাস করে। এসব জনগণের বাসস্থানের জন্য ২০১৫ সালে চালু হয়েছে ‘১ কোটি বাসস্থান প্রকল্প’। কেন্দ্রীয়, প্রাদেশিক সরকারের পাশাপাশি বেসরকারি নির্মাণ সংস্থার অর্থায়নে এসব প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ২০১৫-১৯ সালের মধ্যে ১ কোটি ইউনিট বাসস্থান তৈরি করা হবে।  

সাধারণত পল্লী অঞ্চলে গুচ্ছ-গ্রাম এবং শহরে হাইরাইজ অ্যাপার্টমেন্ট - দুই ধরনের বাসস্থান তৈরি করা হচ্ছে। যাদের মাসিক আয় ৪০০ মার্কিন ডলারের নিচে তারা গুচ্ছ গ্রাম এবং যাদের আয় ৮০০ ডলারের নিচে তারা অ্যাপার্টমেন্টের জন্য আবেদনের যোগ্য। সরকারের জিম্মায় ৫% সুদে এবং ২৫ বছরে মেয়াদী ঋণে এসব বাসস্থানের মোট মূল্যের ১% পরিশোধ করে যোগ্য যেকোনো জনগণই নিজের একটি বাসস্থানের মালিক হতে পারবেন।  

শুরুতে সমালোচকরা উচ্চাভিলাষী আখ্যায়িত করলেও ইতোমধ্যে ১৮ লাখেরও বেশি বাড়ি তৈরি করে হস্তান্তর করা হয়েছে।


বিডি-প্রতিদিন/ ২৪ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow