২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৭

সুন্দরবন রক্ষায় টরন্টোতে সেমিনার ও মুক্ত আলোচনা

অনলাইন ডেস্ক

সুন্দরবন রক্ষায় টরন্টোতে সেমিনার ও মুক্ত আলোচনা

টরন্টো প্রবাসী বাংলাদেশিদের এক সেমিনার ও মুক্ত আলোচনায় বক্তারা সুন্দরবন সংলগ্নস্থানে কয়লা বিদ্যুৎ প্রকল্প স্থাপনের সিদ্ধান্ত পূণর্বিবেচনা করার দাবি জানিয়েছেন। তারা বলেছেন, আমরা সরকারের বিরোধীতা করছি না, বরং সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রতি আমাদের সার্বিক সমর্থন রয়েছে। কিন্তু আমরা সুন্দরবনকে যে কোনো ধরনের বিরুপ প্রতিক্রিয়ার হাত থেকে বাঁচাতে চাই।

গত ১৮ ই সেপ্টম্বর ২৬৭০ ড্যানফোর্থ এ্যাভিনিউর বাংলাদেশ সেন্টারে ”বাঁচাও সুন্দরবন” আন্দোলন কমিটির উদ্যোগে আয়োজিত  বিশেষ সেমিনার এবং উন্মুক্ত আলোচনায় বক্তারা এই অভিমত প্রকাশ করেন। কমিটির আহ্বায়ক কথা সাহিত্যিক সালমা বাণী, ডঃ মঞ্জুর এ খোদা টরিক, ডঃ মাহতাব শাওন এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
 
সাবেক সচিব  তাসলিম রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ সেন্টার এর সভাপতি হাসিনা কাদের , মাহবুব শরীফ, ওয়াহিদ আজগর, বাংলা জর্ণাল সম্পাদক  ইকবাল করিম হাসনু, কমিউনিটির  নেতা মির্জা রহমান।

সেমিনারে  রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প এবং সুন্দরবনের ওপর এর ক্ষতিকর প্রভাব, অর্থনৈতিক বিপর্যয় এবং আন্তজার্তিক পরিবেশ আইন লঙ্ঘন এর গুরুত্বপূর্ণ দিক সমূহ এই আলোচনায় উদাহরণ সহকারে বিস্তারিত বিশ্লেষণ করা হয়। এতে  সুন্দরবন নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন মৌ মধুবন্তী ।

বাংলাদেশ সেন্টার এর সভাপতি হাসিনা কাদের বলেন , 'বাংলাদেশের বৃহত্তর স্বার্থ সংরক্ষণে এবং উন্নয়নের প্রশ্নে যে কোন রকম কর্মসূচীর প্রতি তার সমর্থন আছে'। বাংলা জার্নাল সম্পাদক ইকবাল করিম হাসনু বলেন, 'বর্তমান আধুনিক বিশ্বে কয়লা প্রকল্প একেবারেই বর্জন করা উচিত এবং নবায়ন যোগ্য বিদ্যূৎ প্রকল্প গ্রহন করে সুন্দরবন রক্ষায় সরকারকে বিশেষ সচেতন হওয়া উচিত। কমিউনিটির  নেতা মির্জা রহমান বলেন আমরা সুন্দরবন রক্ষার আবেদন জানাচ্ছি, কয়লা বিদ্যূৎ প্রকল্প সুন্দরবনের ক্ষতি করবে'।

জনাব ওয়াহিদ আজগর বলেন- বর্তমান বিশ্বে কয়লা বিদ্যুৎ প্রকল্প বন্ধ হয়ে যাচ্ছে কারণ এর ক্ষতিকর প্রভাব। সাবেক সচিব তাসলিম রহমান বলেন, 'আমরা সরকারের বিরোধীতা করছি না, এই উন্মুক্ত আলোচনা অনুষ্টানের মাধ্যমে আমরা সরকারের প্রতি আমাদের সমর্থন ও ভালবাসা প্রকাশ করে সুন্দরবন রক্ষার আবেদন জানাচ্ছি'। 


বিডি-প্রতিদিন/২৫ সেপ্টেম্বর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর