২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১৬

শ্রমিকের বউ ভিআইপি

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত

শ্রমিকের বউ ভিআইপি

কুয়েতে বাংলাদেশিদের পাসপোর্ট (এমআরপি) নতুন নেয়ার ক্ষেত্রে ২টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ব্যবসায়ী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ম্যানেজারসহ উচ্চপদস্থ প্রবাসী পেশাজীবীদের ক্ষেত্রে ক্যাটাগরি ‘ক’ এবং সাধারণ শ্রমিকদের ক্ষেত্রে ক্যাটাগরি ‘খ’ একটি নতুন (এমআরপি) পাসপোর্ট বানাতে ফি দিতে হয়। ক্যাটাগরি ‘ক’-এর জন্য সাধারণ ৩০.২৫০ কুয়েতি দিনার, জরুরি ৬০.৫০০ কুয়েতি দিনার। অনুরূপভাবে ক্যাটাগরি ‘খ’-এর জন্য সাধারণ ৯.৫০০ কুয়েতি দিনার, জরুরি ৩০.২৫০ কুয়েতি দিনার। 

দীর্ঘদিন ধরে কুয়েত প্রবাসীদের দাবি একটি সাধারণ প্রবাসী পাসপোর্ট নিতে ৯.৫০০ কুয়েতি দিনার লাগলে তার পরিবার ও সন্তানদের ক্ষেত্রে ৩০.২৫০ কুয়েতি দিনার কেন। বিভিন্ন সময়ে দূতাবাস ও বাংলাদেশ সরকারের মন্ত্রীসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছে এই বিষটি তুলে ধরেছেন বলে দাবি করেন অনেক প্রবাসী। এই বিষয়ে দূতাবাসের প্রথম সচিব মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, একজন প্রবাসী পরিবারের সদস্যদের ক্ষেত্রে পাসপোর্ট বানাতে ফি ৩০.২৫০ যখন নির্ধারণ করা হয় অবশ্যই সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিষয়টি দেখেশুনেই করেছেন। কারণ সাধারণ কোন শ্রমিক পরিবার নিয়ে প্রবাসে থাকতে পারেন না, এখানে আর্থিক খরচের একটা ব্যপার আছে। তাছারা একজন প্রবাসী পরিবার নিয়ে কুয়েত থাকতে হলে তার ইনকামও স্থানীয় আইনে যা প্রয়োজন সেক্ষেত্রে এই 'ফি' স্বাভাবিক। যেসব প্রবাসী ক্যাটাগরি ‘খ’-তে সাধারণ পাসপোর্ট বানাতে 'ফি' দিতে হয় ৯.৫০০ কুয়েতি দিনার, সে ক্ষেত্রে তাদের পরিবারের ক্যাটাগরি ‘ক’ ৩০.২৫০ কুয়েতি দিনার কেন জানতে চাইলে তিনি জানান, আসলে এই ক্ষেত্রে যে প্রবাসী ক্যাটাগরি ‘খ’-তে তাদের পরিবারকেও ক্যাটাগরি ‘খ’-তে অন্তর্ভুক্ত করে সাধারণ পাসপোর্ট বানাতে 'ফি' ৯.৫০০ হওয়া উচিত। এই বিষটি নিয়ে তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলবেন বলে জানান। 

একজন প্রবাসীকে ক্যাটাগরি ‘খ’-তে সাধারণ প্রবাসী হিসেবে গণ্য করলে তার পরিবার যখন ক্যাটাগরি ‘ক’-তে পড়েন তাহলে তাদেরকে ভিআইপি বলা যায়। সাধারণ প্রবাসীদের দিকে নজর দিয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের একটা সঠিক সমাধান অতি শীঘ্রই করবেন বলে আশা করছেন কুয়েতে ক্যাটাগরি ‘খ’-এর প্রবাসীরা।


বিডি-প্রতিদিন/ ২৮ সেপ্টেম্বর, ২০১৬/ অাফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর