Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ অক্টোবর, ২০১৬ ১৮:০৪
টরন্টোতে বাংলা টিভি'র নিরীক্ষাধর্মী রবীন্দ্র গানের আসর
অনলাইন ডেস্ক
টরন্টোতে বাংলা টিভি'র নিরীক্ষাধর্মী রবীন্দ্র গানের আসর

বাংলা টেলিভিশন কানাডা'র আয়োজনে টরন্টোতে গত পহেলা অক্টোবর অনুষ্ঠিত হলো নিরীক্ষাধর্মী রবীন্দ্রগানের ঘরোয়া আসর। এ আসরের নির্ধারিত বিষয় ছিলো “রবীন্দ্রনাথের গানে প্রকৃতি”।

নির্বাচিত বিষয়ের উপরেই আমন্ত্রিত কন্ঠশিল্পীরা গান করেন এবং অনুষ্ঠান পরিকল্পনার অংশ হিসেবে শিল্পীরা তাদের গীত গানগুলো নিয়ে কথাও বলেন।

অনুষ্ঠানে পূর্ব নির্ধারিত কয়েকজন বক্তা ‘রবীন্দ্রসঙ্গীতে প্রকৃতি’ শীর্ষক বক্তব্য রাখেন। বিষয়ভিত্তিক এ অনুষ্ঠানের বক্তা এবং শিল্পীদের বক্তব্যে রবীন্দ্রনাথের ‘প্রকৃতি চিন্তা’ মূর্ত হয়ে উঠেছিল।  

বাংলা টিভি’র গানের-আড্ডা সিরিজ অনুষ্ঠানমালার মূখ্য আয়োজক সজীব চৌধুরী সকলকে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। আমন্ত্রিত কন্ঠশিল্পীদের মধ্যে ছিলেন ফারহানা আজিম শিউলী, শর্মিষ্ঠা বাসু, নাহিদ কবির কাকলি, স্নিগ্ধা চৌধুরী, নন্দিতা গোমস, শাহজাহান কামাল ও সুনীল গোমস।

শিল্পীরা প্রত্যেকে প্রকৃতি পর্যায়ের দুটি করে গান গেয়ে শোনান। বাংলা টিভি’র হাসান মাহমুদ অনুষ্ঠানের সূত্রধরের দায়িত্ব পালন করেন। “রবীন্দ্রনাথের গানে প্রকৃতি” -বিষয়টি নিয়ে কন্ঠশিল্পী ফারহানা আজিম (বাড়তি দায়িত্ব হিসেবে) অনুষ্ঠানে তার গবেষণালব্ধ বক্তব্য তুলে ধরেন। তার বক্তব্যে সংশ্লিষ্ট বিষয়ে বাংলা টিভি’র ভাবনা প্রতিফলিত হয়েছে।
 
নির্বাচিত বক্তা হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউনিভার্সিটি অব টরন্টো'র বেঙ্গল স্টাডিজের প্রাক্তন সেক্রেটারি শ্রী নিলাদ্রী চাকি, চট্রগাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বর্তমানে টরন্টো’র জর্জব্রাউন কলেজের শিক্ষক অধ্যাপক সুজিত দত্ত, লেখক সালাহউদ্দিন শৈবাল ও   আশিষ বড়ুয়া । বাংলা টিভি'র নির্বাহী পরিচালক সাজ্জাদ আলী উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।
 
অনুষ্ঠানটির উপরে একটি টেলিভিশন প্রতিবেদন প্রচারিত হবে আগামী ২২ শে অক্টোবর বেলা ১১:৩০ মিনিটে, চ্যানেল ১০, ৬৩ ও ১৮২ -তে । অনুষ্ঠানটির ভিডিও চিত্র ধারণ করেছেন জ্যানা হক এবং স্থির চিত্রগ্রহন করেছেন অঙ্কুর খাঁন। তবলা শিল্পী সজীব চৌধুরী পুরো অনুষ্ঠানে সব শিল্পীদের সাথেই তবলা সঙ্গত করেন।

বিডি-প্রতিদিন/ ০৫ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow