Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৬ ০৮:৪০
পর্তুগালে শারদীয় দুর্গোৎসব পালন
রনি মোহাম্মদ, (লিসবন) পর্তুগাল
পর্তুগালে শারদীয় দুর্গোৎসব পালন

লিসবনে সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে লিসবনের আরিয়োশ এলাকায় প্রবাসী বাংলাদেশি ও কলকাতার হিন্দু সম্প্রদায়ের লোকজন পূজা মণ্ডপ তৈরি করেছে। পূজামণ্ডপে সকাল থেকে রাত পর্যন্ত ভক্তদের প্রার্থনা ও নানা অনুষ্ঠানের আয়োজন চলে। এছাড়াও ভারতের হিন্দু সম্প্রদায়ের লোকজন আরও ১টি অস্থায়ী মণ্ডপ নির্মাণ করে দুর্গাপূজা পালন করছে। লিসবনের দুর্গাপূজায় মণ্ডপেই মহালয়া, দেবী বোধন ও শ্রী শ্রী দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী, বিজয়া দশমী ও শ্রী শ্রী লক্ষ্মী পূজা হয়।

বিকেলে পূজামণ্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মালম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পর্তুগালের বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী এবং পর্তুগালের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেত্রীবৃন্দ। তাদেরকে অভ্যর্তনা জানান পূজা উদযাপনের আয়োজক কমিটির সভাপতি রাজন বিশ্বাস, সহ সভাপতি সমরজিৎ পাল, সাধারণ সম্পাদক অনিক দেব রায় , সহ সাধারণ সম্পাদক মুকুল চন্দ্র দাস, পলাশ দেব, মহিলা সম্পাদিকা তিলোওমা দেব, মিতালি পাল, মন্টি সাহা, সুমি দে, রুমা সাহা, কেয়াচক্র , ঝুমা দাস চৌধুরী প্রমুখ।  

এছাড়াও পূজা মণ্ডপে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে পর্তুগাল প্রবাসী বাংলাদেশি ও কলকাতার স্থানীয় শিল্পীরা অংশ নেন। রাতে পর্তুগালের বাংলা মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও বাংলা পিটির পাঠক ফোরামের পক্ষ থেকে পূজা মণ্ডপ পরিদর্শন এবং প্রবাসী হিন্দু ধর্মাবলম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শুভেচ্ছা বিনিময় করেন।  

 

বিডি-প্রতিদিন/ ১১ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow